২৩ জানুয়ারি, ২০২২ ১৬:২৭

চট্টগ্রামে বাল্যবিবাহ বন্ধ করলেন ম্যাজিস্ট্রেট

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে বাল্যবিবাহ বন্ধ করলেন ম্যাজিস্ট্রেট

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

চট্টগ্রামের লোহাগাড়ার পুটিবিলায় বাল্যবিবাহ বন্ধ করলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। আজ রবিবার দুপুর ২টায় গিয়ে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে স্থানীয় নাছিম পার্ক কমিউনিটি সেন্টারে গিয়ে চলমান বিয়ে বন্ধ করে দেন। 

ভ্রাম্যমাণ অভিযান পরিচালনা করেন লোহাগাড়া উপজেলার সহকারি কমিশনার (ভূমি) মো. মাসুদ রানা। লোহাগাড়া থানা পুলিশ ও সহকারি কমিশনার কার্যালয়ের কর্মকর্তারা অভিযানে সহায়তা করেন।    

জানা যায়, নাছিম পার্ক কমিউনিটি সেন্টারে প্রায় ১৭ বছর বয়সী অষ্টম শ্রেণীর ছাত্রী সাবেকুন নাহারের সঙ্গে পুটিবিলা গৌরস্থান এলাকার প্রবাসী মো. আলমগীর (৩০) এর বিয়ে চলছিল। খবর পেয়ে উপজেলার সহকারি কমিশনার (ভূমি) সেখানে অভিযান পরিচালনা করে মেয়ের পিতা মফিজুর রহমানকে ২ হাজার টাকা জরিমানা এবং মুচলেকা নিয়ে বিয়ে বন্ধ করে দেন।     

লোহাগাড়া উপজেলার সহকারি কমিশনার (ভূমি) মো. মাসুদ রানা বলেন, বাল্য বিয়ে হওয়ার খবর পেয়ে আমরা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করি। মেয়ের পিতা আদালতের কাছে ক্ষমা প্রার্থনা করে প্রাপ্ত বয়স না হওয়া পর্যন্ত বিয়ে না দেওয়ার অঙ্গীকার করেন। স্থানীয় ইউনিয়নের চেয়ারম্যান ও মেম্বারের উপস্থিতিতে বিয়ে বন্ধ করা হয়। 

তিনি আরও জানান, চেয়ারম্যান, মেম্বার, অভিভাবক ও স্থানীয় লোকজনকে বাল্য বিয়ের বিরুদ্ধে সচেতন করে বাল্য বিয়ের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানানো হয়। একই সঙ্গে কাজী সাহেবরা বাল্য বিয়ে রেজিস্ট্রি করলে লাইসেন্স বাতিল করে জেল-জরিমানা করা হবে বলে সতর্ক করা হয়।

 
বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর