২ ডিসেম্বর, ২০২২ ১৯:৩৭

আওয়ামী লীগের মহাসমাবেশের দিনে চট্টগ্রামে যান চলাচলে পুলিশের নির্দেশনা

অনলাইন ডেস্ক

আওয়ামী লীগের মহাসমাবেশের দিনে চট্টগ্রামে যান চলাচলে পুলিশের নির্দেশনা

চট্টগ্রামের পলোগ্রাউন্ডে আগামী রবিবার আওয়ামী লীগের মহাসমাবেশে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ মহাসমাবেশস্থল ও আশপাশের এলাকায় যানবাহন চলাচল নিয়ন্ত্রণে ট্রাফিক রোডম্যাপ দিয়েছে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি)। এতে মহাসমাবেশে আগতদের জন্যও ট্রাফিক নির্দেশনা দেওয়া হয়েছে।

শুক্রবার এক বিজ্ঞপ্তিতে সিএমপি জানিয়েছে, ৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী চট্টগ্রাম মহানগর সফর করবেন। প্রধানমন্ত্রীর সফরকালীন নগরীর এমএ আজিজ স্টেডিয়াম হতে রেডিসন গোলচত্বর, ইস্পাহানি মোড়, টাইগারপাস হয়ে পলোগ্রাউন্ড সমাবেশস্থল এবং পলোগ্রাউন্ড মাঠ হতে টাইগারপাস, ইস্পাহানি মোড়, রেডিসন গোলচত্বর হয়ে এম এ আজিজ স্টেডিয়াম পর্যন্ত সড়কে ভিভিআইপি চলাচল করবেন। একই সঙ্গে সমাবেশস্থলে আগত ভিআইপিদের সুবিধার্থে ৪ ডিসেম্বর সকাল ৮টা থেকে প্রধানমন্ত্রীর সফর শেষ না হওয়া পর্যন্ত ভিভিআইপি চলাচলে রুটসহ নগরীর বিভিন্ন স্থানে যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

প্রধানমন্ত্রীর সফরকালীন চলাচলের রুট, ভেন্যুসমূহের আশপাশের রাস্তা, রোড ব্লক-ডাইভারশন পয়েন্টসমূহ ও ড্রপিং জোন এবং সমাবেশে আগত ছোট-বড় গাড়ির পার্কিং স্থান নিধারণ করা হবে। এ লক্ষ্যে সিএমপির ট্রাফিক বিভাগ নানা পদক্ষেপ নিয়েছে।

রোড ব্লক ও ডাইভারশন পয়েন্ট: নগরীর হাই লেভেল রোড, ওয়াসার মোড়, জমিয়াতুল ফালাহ পশ্চিম গেইট ইউর্টান, লালখান বাজার ফ্লাইওভারের নামার মুখ, আলমাস মোড়, চানমারি রোড, ম্যাজিস্ট্রেট কলোনি রোডের মুখ, সিটি করপোরেশন অফিস গলির উভয় মুখ, দেওয়ানহাট ব্রিজের মুখ, টাইগারপাস মোড়, আমবাগান রেলক্রসিং, কাজীর দেউড়ী, নেভাল অ্যাভিনিউ, ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট, রেলওয়ে অফিসার্স কলোান মসজিদ, কুক আউট রেস্টুরেন্ট, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, কাঠের বাংলো, ফ্রান্সিস রোড, আটমার্সিং, এনায়েত বাজার, পুরাতন রেল স্টেশন, কদমতলী মোড়, নিউমার্কেট মোড়, সিটি কলেজ মোড়, ব্রিজ ঘাট (অভয়মিত্র ঘাট), নতুন ব্রিজ (মেরিন ড্রাইভ রোডের মুখ), আখতারুজ্জামান ফ্লাইওভারে উঠার মুখ (বেবি সুপার মার্কেট), ষোলশহর ২নং গেট পুলিশ বক্সের সামনে, ফ্লাইওভারে ওঠার মুখ (এন মোহাম্মদ মুরাদপুর), পেনিনসুলা হোটেলের সামনে, শহীদ শাহজাহান মাঠের সামনে (আমবাগান রোড), পাঞ্জাবি লেনের মুখ (জাকির হোসেন রোড) ও আগ্রাবাদ বাদামতলী মোড় রুটের মুখে রোড ব্লক স্থাপন করা হবে। একই সঙ্গে এসব রুটে ডাইভারশন প্রদানের মাধ্যমে ভিভিআইপি চলাচলের সময় সব ধরনের যানবাহন চলাচল নিয়ন্ত্রণ করা হবে।

সমাবেশে গাড়ি নিয়ে অংশগ্রহণকারীদের জন্য ড্রপিং পয়েন্ট: নতুন ব্রিজ (শাহ আমানত সেতু) গোল চত্বরের পশ্চিম পার্শ্বে, কদমতলী মোড়, ষোলশহর রেল স্টেশনের সামনে রাস্তা, শহীদ শাহজাহান মাঠ ও আগ্রাবাদ বাদামতলী মোড়।

বীর মুক্তিযোদ্ধাদের ড্রপিং পয়েন্ট: শহীদ শাহজাহান মাঠ ও নিউমার্কেট।

মন্ত্রী, মেয়র, এমপি, কেন্দ্রীয় নেতৃবৃন্দ, জিওসি- ২৪ পদাতিক ডিভিশন, বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার ও রেঞ্জ ডিআইজির ড্রপিং পয়েন্ট: পলোগ্রাউন্ড বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সামনে টাইগারপাস হতে সব গাড়ি উল্টো পথে এসে ড্রপ করে কেন্দ্রীয় নেতৃবৃন্দের গাড়ি ইউটার্ন করে কাঠের বাংলো দিয়ে সিআরবিতে চলে যাবে। মন্ত্রী, মেয়র, এমপি, জিওসি- ২৪ পদাতিক ডিভিশন, বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার ও রেঞ্জ ডিআইজির গাড়ি সোজা সামনে গিয়ে রেলওয়ে পাবলিক স্কুল মাঠে প্রবেশ করবে।

পার্কিং: মন্ত্রী, মেয়র, এমপি, জিওসি- ২৪ পদাতিক ডিভিশন, বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার ও রেঞ্জ ডিআইজির কার পার্কিং হবে রেলওয়ে পাবলিক স্কুল মাঠ। কেন্দ্রীয় নেতাদের কার পার্কিং হবে সিআরবি সাত রাস্তা (এক সারিতে)। বীর মুক্তিযোদ্ধাদের গাড়ি পার্কিং হবে শহীদ শাহজাহান মাঠ ও শুভপুর বাস টার্মিনাল। ঊর্ধ্বতন কর্মকর্তাদের কার পার্কিং হবে পুরাতন রেল স্টেশন ও সিআরবি সাত রাস্তা। মহানগর ও জেলা নেতাদের কার পার্কিং জমিয়াতুল ফালাহ মসজিদ মাঠ, পুরাতন রেল স্টেশন ও প্যারেড গ্রাউন্ড। নেতাদের মাইক্রোবাস পার্কিং প্যারেড গ্রাউন্ড (চকবাজার)। বাস পার্কিং নতুন ব্রিজ হতে কালামিয়া বাজার এক্সেস রোড, শুভপুর টার্মিনাল, ফরেস্ট গেট (বন গবেষণা উচ্চ বিদ্যালয় মাঠ), বহদ্দারহাট টার্মিনাল, শহীদ শাহজাহান মাঠ (আমবাগান রোড), আগ্রাবাদ এক্সেস রোড ও অলংকার আলিফ গলি। মিডিয়া কার পার্কিং হবে জমিয়াতুল ফালাহ মসজিদ মাঠ।

তাছাড়া, ৪ ডিসেম্বর সকাল ৮টা হতে রাত ৮টা পর্যন্ত শহরের ভেতরে প্রবেশ করতে পারবে না আন্তঃজেলা যাত্রীবাহী বাস।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর