Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২২ মার্চ, ২০১৯ ১৯:৫০
আপডেট : ২২ মার্চ, ২০১৯ ২২:৪০

রংপুর চিড়িয়াখানায় নতুন অতিথি

নিজস্ব প্রতিবেদক, রংপুর:

রংপুর চিড়িয়াখানায় নতুন অতিথি

দীর্ঘ আট বছর পর রংপুর বিনোদান উদ্যান চিড়িয়াখানায় নতুন প্রাণী আনা হয়েছে। আজ সকালে ঢাকার মিরপুর চিড়িয়াখানা থেকে বিশেষ ব্যবস্থায় এখানে চার প্রজাতির ১১টি পশু-পাখি আনা হয়। নতুন এসব প্রাণীর মধ্যে রয়েছে এক জোড়া গাধা, একটি মাদি ঘোড়া, তিন জোড়া এমু ও এক জোড়া উটপাখি।

সংশ্লিষ্টরা জানান, গত ৯ ফেব্রুয়ারি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রইসুল আলম মন্ডল রংপুর চিড়িয়াখানায় পরিদর্শনে আসেন। এ সময় তিনি প্রাণী সংকট দেখে রংপুর চিড়িয়াখানা কর্তৃপক্ষকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। এরই পরিপ্রেক্ষিতে গত ১১ ফেব্রুয়ারি পুরুষ বাঘ, জিরাফ, মাদি গাধা, উল্লুক, এমু, উট, কালেম ও মদনটাক পাখির তালিকা তৈরি করে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠানো হয়। পরে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক হীরেশ রঞ্জন ভৌমিক বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানার কিউরেটরকে এসব প্রাণী সরবরাহের জন্য অনুরোধ করেন।

দেখা গেছে, নতুন আনা পশু-পাখিগুলো বিভিন্ন শেডে রাখা হয়েছে। রুহুল আমিন নামে এক কর্মচারী জানান, সকাল ৬টার দিকে ঢাকা থেকে কাভার্ড ভ্যানের মাধ্যমে বিশেষভাবে তৈরি খাঁচায় প্রাণীগুলো রংপুর চিড়িয়াখানায় পৌঁছে।

রংপুর বিনোদন উদ্যান চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. মো. জসিম উদ্দিন বলেন, নতুন পশু-পাখি আনার জন্য দীর্ঘদিন ধরেই চেষ্টা চলছিল। তবে প্রতিশ্রুতি অনুযায়ী এখনো বাঘ, জিরাফ, উল্লুকসহ অনেক প্রাণী আসেনি। আশা করা হচ্ছে, অল্প সময়ের মধ্যেই এসব প্রাণী সরবরাহ করা হবে।

উল্লেখ্য, ১৯৮৯ সালে রংপুর বিনোদন উদ্যান চিড়িয়াখানার কার্যক্রম শুরু হয়। এটি জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয় ১৯৯১ সালের ১৪ সেপ্টেম্বর। এখানে থাকা উল্লেখযোগ্য প্রাণীর মধ্যে একটি করে বাঘ, জলহস্তী, কেশোয়ারি, ঘোড়া, দুটি সিংহ, অজগর ও হরিণ অন্যতম।


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য