Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : ২০ এপ্রিল, ২০১৯ ১৬:২৫

বঙ্গবন্ধুকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরবে ‘খোকা যখন ছোট্ট ছিলেন’

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধুকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরবে ‘খোকা যখন ছোট্ট ছিলেন’

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন আপোষহীন নেতা। নদী, মাটি আর কাদাজল মেখে বেড়ে ওঠা খোকা ছিলেন অদম্য সাহসী আর প্রতিবাদী। আজীবন অন্যায় ও বৈষম্যের বিরুদ্ধে জনগণের মুক্তির লক্ষ্যে লড়াই সংগ্রাম করেছেন তিনি। বঙ্গবন্ধু ছিলেন সেই মহান নেতা যিনি ফাঁসির মঞ্চে  দাঁড়িয়েও মৃত্যুকে আলিঙ্গন করতে ভয় পাননি। 

রাজধানীর জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারীতে শনিবার দেশরত্ন শেখ হাসিনা রচিত ‘আমার পিতা শেখ মুজিব’ গ্রন্থ অবলম্বনে ‘খোকা যখন ছোট্ট ছিলেন’ শীর্ষক একটি গ্রাফিক্স বইয়ের প্রকাশনা ও এনিমেটেড ফিল্মের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন। 

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, দেশের মানুষের প্রতি নিবিড় ভালোবাসা বঙ্গবন্ধুর আসন স্থায়ী করে রেখেছে প্রতিটি বাঙালীর হৃদয়ে। ‘খোকা যখন ছোট্ট ছিলেন’ গ্রাফিক্স বই  ও এনিমেটেড ফিল্ম বঙ্গবন্ধুকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে সাহায্য করবে। বঙ্গবন্ধু’র মানবিক গুণগুলো শিশুদের কোমল মনে ছড়িয়ে দেওয়ার আহবান জানান তিনি।

‘হাসুমণির পাঠশালা’র সভাপতি মারুফা আক্তার পপি’র সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ,  প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো: আকরাম আল হোসেন। স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক জোনায়েদ হালিম। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিব বর্ষ’ উপলক্ষে হাসুমণির পাঠশালা'র উদ্যোগে দেশব্যাপী 'আমার পিতা শেখ মুজিব' উৎসব পর্যায়ক্রমে সারা দেশে পরিচালিত হবে।

এসময় ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর মতো নেতা জাতির জীবনে সব সময় আসে না। আমরা ধন্য যে বঙ্গবন্ধুর ন্যায় নেতা পেয়েছিলাম। বঙ্গবন্ধুর জীবন আদর্শ আমাদেরকে তার গভীর জীবনবোধ, রাজনৈতিক দর্শন এবং দেশ ও জনগণের প্রতি অপরিসীম ভালোবাসার কথাই মনে করিয়ে দেয় প্রতিনিয়ত।

‘খোকা যখন ছোট্ট ছিলেন’ গ্রাফিক্স বই  ও এনিমেটেড ফিল্ম বঙ্গবন্ধুকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে সাহায্য করবে। এজন্য নিজ নির্বাচনী এলাকা পীরগঞ্জের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে গ্রাফিক্স বইটি ও এনিমেটেড ফিল্ম প্রদর্শনের ব্যবস্থা করবেন বলে জানান তিনি। একইসঙ্গে সংসদ গ্রন্থাগারে সংরক্ষণের উদ্যোগ নিবেন বলে জানান। সকল সংসদ সদস্য যাতে এ উদ্যোগ নেন, সে বিষয়েও উদ্যোগ নিবেন বলে জানান তিনি ।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য