Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ মে, ২০১৯ ১৮:১০

কৃষকেরা ধানের দাম পাচ্ছেন না, কারণ দুর্নীতি : মেনন

অনলাইন ডেস্ক

কৃষকেরা ধানের দাম পাচ্ছেন না, কারণ দুর্নীতি : মেনন
রাশেদ খান মেনন (ফাইল ছবি)

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেছেন, কৃষকের ধানের ক্ষেতে আগুন দেওয়ার ঘটনা আবেগের বহিঃপ্রকাশ। কৃষকেরা ধানের দাম পাচ্ছেন না, কারণ এখানেও দুর্নীতি হচ্ছে।

সোমবার জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘দুর্নীতি, ঋণ খেলাপি ও ব্যাংকিং খাতে নৈরাজ্য বন্ধে বাজেটে সুস্পষ্ট অঙ্গীকার চাই’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

মেনন বলেন, আজকে যখন ধান উদ্বৃত্ত হয়ে গেছে, তাতে কৃষকরা ধানের দাম পাচ্ছেন না। কারণ, আমনের যে চাল ছিল বোরোতে এসে দেখা গেছে, মিলের মালিকরা আগেরটাই বিক্রি করতে পারেননি। প্রশ্ন হলো তারা কেন পারেননি। চালের দাম বাড়ছে, বেড়েই যায়। অথচ মিলের মালিকরা চাল বিক্রি করতে পারেন না, তার কারণ হলো যেখানে আমাদের উদ্বৃত্ত ৩০ লাখে চলে গেছি, সেখানে আমরা ৬০ লাখ টনের মতো আমদানি করি। এখনও ৪ লাখ টন প্রক্রিয়ার মধ্যে আছে।

তিনি আরও বলেন, এই আমদানির ক্ষেত্রে আমি আবারও দুর্নীতির জায়গায় চলে আসি। যেখানে পৃথিবীতে ৪০০ ডলার প্রতি টন, আমরা সেখানে নিয়ে এসেছি ৭০০ থেকে ১ হাজার ডলার দরে প্রতি টন চান। এই যে মধ্যের এই টাকাটা কোথায় গেল? এই টাকাটা চলে গেছে বিদেশে পাচার হয়ে। তাহলে দুর্নীতি তো গোড়ার মধ্যে রয়ে গেছে। এই যে কৃষক যারা ধানের দাম পাচ্ছেন না, তার মধ্যেও আছে দুর্নীতি নীতির ক্ষেত্রে।

মহানগর ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড আবুল হোসেন সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সাংবাদিক স্বদেশ রায় ও দলের মহানগর সদস্য বেনজীর আহমেদ। 

বিডি প্রতিদিন/২০ মে ২০১৯/আরাফাত


আপনার মন্তব্য