Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:০৫

চ্যারিটেবল শিল্প প্রদর্শনী আর্ট ফর ড্রিমের উদ্বোধন করলেন ব্রিটিশ এমপিরা

নিজস্ব প্রতিবেদক

চ্যারিটেবল শিল্প প্রদর্শনী আর্ট ফর ড্রিমের উদ্বোধন করলেন ব্রিটিশ এমপিরা

শিশুদের সাথে নাকি শিশুই হতে হয়- এমন এক কথার বাস্তব রূপায়ন দেখা গেল আজ শনিবার ঢাকার ওয়াশপুরে। 'যেতে হবে বহুদূর, স্বপ্ন দেখা হোক বিরামহীন'- এমন প্রতিপাদ্যকে ধারণ করে সুবিধাবঞ্চিত শিশুদের অংশগ্রহণে এবং তাদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে আয়োজিত চ্যারিটেবল আর্ট এক্সিবিশন আর্ট ফর ড্রিমের উদ্বোধন করলেন বাংলাদেশ সফররত ব্রিটিশ এমপিরা। ওয়াশপুর গার্ডেন সিটিতে অবস্থিত পথশিশুদের স্থায়ী নিবাস পিস হোমে দেয়াল রঙ করার মধ্য দিয়ে উদ্বোধন হয় তিন দিনব্যাপী এই আয়োজনের।

আর্ট ফর ড্রিম শিরোনামে ঢাকার ব্রিটিশ কাউন্সিলে অনুষ্ঠিত হচ্ছে তিন দিনব্যাপী শিল্প প্রদর্শনী। বিশিষ্ট শিল্পী ও অধিকারকর্মী শাহানা মজুমদারের বিশেষ তত্ত্বাবধানে গত ৩১ আগস্ট অনুষ্ঠিত হওয়া আর্ট ক্যাম্পে আঁকা  শিশুদের ছবি এবং শিল্পী শাহানা মজুমদারের ছবি প্রদর্শিত হচ্ছে এই আয়োজনে। মাউন্টেইন, সি এন্ড মাউন্টেইন, রিভার, প্যাডি ফিল্ড ইত্যাকার শিরোনামে নান্দনিক সব ল্যান্ডস্কেপ ছবি এঁকেছেন শাহানা মজুমদার আর শিশুদের ছবিগুলো প্রদর্শিত হচ্ছে ড্রিম শিরোনামে। প্রদর্শনী হতে প্রাপ্ত অর্থ শিশুদের অধিকতর জীবনমান উন্নয়নে প্রদান করা হবে। 
প্রতিদিন সকাল ৯ টা হতে রাত ৮ টা পর্যন্ত চলবে এই প্রদর্শনী। আগামী শনিবার আর্টিস্ট টক ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এই আয়োজনের সমাপ্তি হবে। উক্ত আয়োজনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে সামাজিক ও স্বেচ্ছাসেবামূলক প্রতিষ্ঠান লিডোর আমন্ত্রণে লিডো পরিচালিত পিস হোমে আগমন করেছেন বাংলাদেশ সফররত ব্রিটিশ এমপিদের দুটি প্রতিনিধি দল। 

প্রতিনিধি দলের একটির নেতৃত্বে ছিলেন সফররত প্রতিনিধি দলের ব্রিটিশ কনজারভেটিভ পার্টির পার্লামেন্ট মেম্বার ও কনজারভেটিভ ফ্রেন্ডস অফ বাংলাদেশের প্রেসিডেন্ট অ্যানা মেইন এমপি ও আরেকটির নেতৃত্বে ছিলেন ব্রিটিশ কনজারভেটিভ পার্টিও ডেপুটি চেয়ারপার্সন ও কনজারভেটিভ ফ্রেন্ডস অফ বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট পল স্টুয়ার্ট স্কাউলি। 

প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা হলেন কনজারভেটিভ ফ্রেন্ডস অফ বাংলাদেশের চেয়ারম্যান মাহফুজ আহমেদ, ডেপুটি চেয়ারম্যান আব্দুস হামিদ, অক্সফোর্ড ব্রাঞ্চের চেয়ারম্যান আব্দুল মুবিন ও আব্দুল কাদির প্রমুখ। এছাড়াও উপস্থিত ছিলেন ফ্রেন্ডস অফ স্ট্রিট চিলড্রেন বাংলাদেশ এর চেয়ারম্যান মাইক শেরিফ এবং আর্ট ফর ড্রিমের সহ-আয়োজক প্রতিষ্ঠান গ্যালারি কারিকরের ব্যবস্থাপনা পরিচালক জিন্নাতুল করিম।
     
আয়োজনের অংশ হিসেবে তারা পিস হোমের গার্লস রুমের দেয়ালে চিত্রাঙ্কন, উন্মুক্ত আলোচনা এবং সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেন। শিশুদের অংশগ্রহণে পরিবেশনায় ছিল মার্শাল আর্ট, নাটিকা-হারানো রাজ্যের খোঁজে, নৃত্য এবং প্রীতি ক্রিকেট ম্যাচ। পরিবেশনা শেষে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড প্রদত্ত ক্রিকেট খেলা সামগ্রী উপহার প্রদান করেন ব্রিটিশ কনজারভেটিভ পার্টির ডেপুটি চেয়ারপার্সন ও কনজারভেটিভ ফ্রেন্ডস অফ বাংলাদেশের ভাইস প্রেসিডেন্ট পল স্টুয়ার্ট স্কাউলি।        

আলোচনায় বাংলাদেশের শিশুদের সমস্যা ও সম্ভাবনা এবং লিডোর কার্যক্রমের কথা তুলে ধরেন লিডোর নির্বাহী পরিচালক ফরহাদ হোসেন এবং আর্ট ফর ড্রিম এর উদ্দেশ্য ও প্রকল্পের সামগ্রিক বিষয় তুলে ধরেন শিল্পী ও অধিকার কর্মী শাহানা মজুমদার। আলোচনায় শিশুদের অবস্থা উন্নয়নে এবং পথশিশুদের ঝুঁকি কমানো ও পুনর্বাসনে কাজ করার আশ্বাস জানান ব্রিটিশ প্রতিনিধি দলের দলনেতা অ্যানা মেইন এমপি। 

উল্লেখ্য, গত মে মাসে লন্ডনে অনুষ্ঠিত স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপ-২০১৯ এ অংশ নিয়েছিল লিডোর শিশুরা এবং বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে সেমিফাইনাল খেলেছিল চ্যাম্পিয়ন ভারতের সাথে। পাশাপাশি ব্রিটিশ এমপিদের সাথেও একটি প্রীতি ম্যাচে অংশ নেয় তারা এবং বিজয়ী হয়। এছাড়া কালচারাল ও সামাজিক নানা আয়োজনে অংশ নিয়ে নিজেদের অধিকার ও পরিচয় সংকটের কথা তুলে ধরে আন্তর্জাতিক নীতি নির্ধারকদের কাছে।

স্বেচ্ছাসেবামূলক দাতব্য প্রতিষ্ঠান লিডো ও শিল্প সংস্কৃতির উন্নয়নে ব্যাপৃত গ্যালারী কারিকরের এমন আয়োজন বাংলাদেশের পথশিশুদের উদ্ধার ও পুনর্বাসন কার্যক্রম বৃদ্ধিতে সহায়তা করবে এবং শিশুদের জীবনমান উন্নয়নে ভূমিকা রাখবে বলে বিশ্বাস করেন আয়োজনের মেন্টর শিল্পী ও অধিকারকর্মী শাহানা মজুমদার। পথশিশুদের মেধা বিকাশের এমন উদ্যোগ পিস হোমে অবস্থানরত শিশুসহ লিডোর সেবার আওতাধীন সকল শিশুর লিডারশীপ তৈরী এবং নিজেকে তুলে ধরার ক্ষেত্রে উৎসাহ যোগাবে বলে মনে করেন লিডোর নির্বাহী পরিচালক ফরহাদ হোসেন।  

শিশুদের কল্যাণে নেয়া এই উদ্যোগকে স্বাগত জানিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে ব্রিটিশ কাউন্সিল এবং পাশে থাকছে ভাস্ট, হালদা ভ্যালী, সমকাল, বাংলা ট্রিবিউন, দি পেজেস, স্পাইস এফ এম ৯৬.৪ প্রমুখ।  উল্লেখ্য, আয়োজনটি উৎসর্গ করা হয়েছে পিস হোমের সদ্য পরলোকগত শিশু ফরিদ বাবুকে, যে গত ১৫ সেপ্টেম্বর এপিলেপ্সি ও থ্যালাসেমিয়াতে আক্রান্ত হয়ে মারা গেছে।  

 

বিডি প্রতিদিন/ তাফসীর আব্দুল্লাহ


আপনার মন্তব্য