১৪ অক্টোবর, ২০১৯ ১৬:৫৫

রাজশাহীতে বেড়েছে সাপে কাটা রোগীর সংখ্যা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী:

রাজশাহীতে বেড়েছে সাপে কাটা রোগীর সংখ্যা

প্রতীকী ছবি

রাজশাহীতে বেড়েছে সাপে কাটা রোগীর সংখ্যা। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে গত তিন মাসে ২ শতাধিক রোগী রাজশাহীর বিভিন্ন জেলা ও থানা থেকে এসে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মাঝে মারা গেছেন ৩০ জন রোগী। 
 
চিকিৎসকদের মতে, অন্য সময়ের চেয়ে গত আষাঢ় থেকে আশ্বিনের এই দুই মাসে অন্য সময়ের চেয়ে বেশি রোগী ভর্তি হয়েছে ও মারা গেছে। আক্রান্তদের বেশির ভাগ রাজশাহী বিভাগের নওগাঁ ও নাটোর জেলার। আর রাজশাহীর দূর্গাপুর, বাগমারা, তানোর, গোদাগাড়ীর থানার রোগী সবচেয়ে বেশি।
 
চিকিৎসকরা জানাচ্ছেন, বৃষ্টির পানি বাড়ায় নদনদী ও খালে বিলে সাপের উপদ্রব বেড়ে গেছে। দিনের বেলায় কম বের হলেও রাতে বেলায় সাপ বের হয়। এ সময় বাসাবাড়ি রাস্তা-ঘাট আর বিশেষ করে খালবিলে মাছ ধরার সময় সাপের কামড়ে আক্রান্ত হচ্ছে মানুষ। এর মাঝে ৯০ শতাংশ নির্বিষ আর বিষাক্ত সাপের কাটা রোগী ১০ শতাংশ। তবে বেশির ভাগ রোগী মারা যাচ্ছে সময় নষ্ট করে হাসপাতালে আসায়। এ সময় চিকিৎসকদের কিছু করার থাকছে না। আর নির্বিষ সাপে আক্রান্তদের উপজেলাতে চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে। তবে থানা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে বিষাক্ত সাপের এন্টিভেনম ওষুধ না থাকায় হাসপাতালে নিয়ে আসতে হবে। 
এর আগে গত শুক্রবার রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সাপে কাটা এক দম্পতির মৃত্যু হয়। নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার রামচরণপুর গ্রামের নূর ইসলাম (৩০) ও তার স্ত্রী মৌসুমী খাতুন (২৬)। তাদের পারিবারিক সূত্রে জানা যায়, সাপের কামড়ে নূর ইসলামের বাবা সিরাজুল ইসলামেরও কয়েক মাস আগে মৃত্যু হয়। রামেক হাসপাতালের কর্তব্যরত এক চিকিৎসক জানান, শুক্রবার মৃত নূর ও মৌসুমিকে নওগাঁয় প্রথমে অবস্থায় ওঝা দিয়ে চিকিৎসা দেওয়া হয়।
 
রামেক হাসপাতালের ওয়ার্ড মাস্টার অফিস সূত্রে মতে, গত তিন মাসে সাপে কাটা রোগীর মৃত্যু হয়েছে ৩০ জন। রামেক হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, হাসপাতালে গত তিন মাস থেকে সাপে কাটা রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। সবচেয়ে বেশি রোগী আসে নওগাঁ ও নাটোর জেলা থেকে। এর মাঝে একজন রাসেল ভাইপার সাপে কাটা রোগী ছিলেন। তবে তাকে সঠিক সময়ে হাসপাতালে নিয়ে আসায় চিকিৎসা দেওয়ার পরে রোগী সুস্থ হয়ে বাসায় ফিরেছে। সময়ের বিষয়ে রোগীর স্বজদের সব সময় সতর্ক থাকতে হবে।
 
রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য জানান, কয়েকদিন আগেই থানার দায়িত্বরত চিকিৎসকদের ট্রেনিং দেওয়া হয়েছে। জেলার সব উপজেলাতে সাপে কাটা রোগীদের বিষয়ে বলা আছে। প্রাথমিক চিকিৎসা দেওয়ার পরে দ্রুত রামেক হাসপাতালে পাঠানোর জন্য।
 

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর