শিরোনাম
প্রকাশ : ৮ ডিসেম্বর, ২০১৯ ২২:৩০

খেজুরের কাঁচা রস না খাওয়ার পরামর্শ আইইডিসিআর'র

অনলাইন ডেস্ক

খেজুরের কাঁচা রস না খাওয়ার পরামর্শ আইইডিসিআর'র

নিপাহ ভাইরাস সংক্রমণ প্রতিরোধে খেজুরের কাঁচা রস না খাওয়ার পরামর্শ দিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। 

রবিবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ পরামর্শ দিয়ে প্রতিষ্ঠানটি বলছে, নিপাহ ভাইরাস সংক্রমণ প্রতিরোধে কোন ধরনের বাদুড়ে খাওয়া আংশিক ফল না খাওয়া এবং আক্রান্ত রোগীর সংস্পর্শে আসার পর সাবান ও পানি দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলদেশে সাধারণত শীতকালে নিপাহ সংক্রমণ দেখা যায়। এই সময়ে খেজুরের রস পানে বিরত থাকুন। এই বিষয়ে দেশের সামাজিক সাংস্কৃতিক সংগঠন সমূহের প্রতি আইইডিসিআর আহ্বান জানাচ্ছে দয়া করে খেজুরের রস সংক্রান্ত উৎসবসহ যে কোন আয়োজন থেকে বিরত থাকুন।’

এতে বলা হয়, ‘আমরা আবারও মনে করিয়ে দিতে চাই যে নিপাহ একটি মারাত্মক রোগ সৃষ্টিকারী ভাইরাস। এই ভাইরাসে আক্রান্ত হলে এখনও কোন চিকিৎসা নেই। ২০০১ সাল থেকে এখন পর্যন্ত বাংলাদেশ এই রোগে মৃত্যু হার শতকরা ৭০ ভাগ।’

বাংলাদেশে শীত মৌসুমে খেজুরের কাঁচা রস পাওয়া যায়। কোথাও কোথাও খেজুরের কাঁচা রস পান উৎসবও পালিত হচ্ছে। খেজুরের কাঁচা রস পানে নিপাহ ভাইরাস সংক্রমণের আশঙ্কা থাকে। নিপাহ একটি ভাইরাসজনিত মারাত্মক রোগ, যা বাদুড় থেকে মানুষে সংক্রমিত হয়। এ রোগের প্রধান লক্ষণসমূহ হচ্ছে জ্বরসহ মাথা ব্যথা, খিঁচুনি, প্রলাপ বকা, অজ্ঞান হওয়াসহ কোন কোন ক্ষেত্রে মারাত্মক শ্বাসকষ্ট।

বিডি-প্রতিদিন/মাহবুব

 


আপনার মন্তব্য

close