২৬ ফেব্রুয়ারি, ২০২১ ১৯:০৫

অন্যায়কে প্রশ্রয় দেয়ায় রাষ্ট্রের বৈধতা প্রশ্নবিদ্ধ: আ স ম রব

অনলাইন ডেস্ক

অন্যায়কে প্রশ্রয় দেয়ায় রাষ্ট্রের বৈধতা প্রশ্নবিদ্ধ: আ স ম রব

আ স ম আব্দুর রব

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব বলেন, ডিজিটাল আইনে কারাবন্দি লেখক মুশতাক আহমেদের মৃত্যু সরকারের চরম নিষ্ঠুরতার আরেকটি বহিঃপ্রকাশ। আমরা এই অপমৃত্যুর তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং বিচার বিভাগীয় তদন্ত দাবি করছি। ডিজিটাল আইন ভিন্নমতকে রুদ্ধ করা এবং গ্রেফতার ও হত্যা করার হাতিয়ারে‌ পরিণত হয়েছে। আমরা এই কালাকানুনের অবিলম্বে প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি।

শুক্রবার জেএসডি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক প্রয়াত নুর আলম জিকুর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনায় সভায় ভার্চুয়াল যুক্ত হয়ে এ সব কথা বলে তিনি।

তিনি আরও বলেন, অন্যায়, অনিয়ম এবং বেআইনি কার্যকলাপকে সরকার বন্ধ না করে প্রশ্রয় দিয়ে রাষ্ট্রের বৈধতা প্রশ্নবিদ্ধ করেছে। রাষ্ট্র নির্মিত হয়েছে আইনের মাধ্যমে দেশ পরিচালিত হবে বলে; কেউই আইনের ঊর্ধ্বে নয় এবং সকলের ক্ষেত্রেই আইন সমভাবে প্রযোজ্য হবে। কিন্তু সরকার তার অবৈধ ক্ষমতাকে সংহত করার জন্য রাষ্ট্রের অভ্যন্তরের সকল অন্যায়, অবৈধ এবং বেআইনি কার্যক্রমকে প্রশ্রয় দিয়ে যাচ্ছে। রাষ্ট্র নিজেই বেআইনি কাজের উৎসে পরিণত হয়ে রাষ্ট্রীয় স্পর্শকাতর প্রতিষ্ঠানসহ সকল প্রতিষ্ঠানকে নৈতিক ও কাঠামোগতভাবে দুর্বল করে দিচ্ছে এবং এভাবে চলতে থাকা রাষ্ট্র বেশিদিন টিকতে পারে না।

গণঅভ্যুত্থানের মাধ্যমে এই সরকারকে অপসারণ করা ছাড়া ধ্বংসাত্মক রাষ্ট্র মেরামতের আর কোনো বিকল্প নেই বলেও মন্তব্য করেন তিনি।  

আলোচনা সভায় সভাপতিত্ব করেন দলের কার্যকরী সভাপতি সা কা ম আনিছুর রহমান খান। বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক এডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, কার্যকরী সভাপতি মোহাম্মদ সিরাজ মিয়া  কার্যকরী সাধারণ সম্পাদক জনাব শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, সহ-সভাপতি এডভোকেট কে এম জাবির, এডভোকেট গিয়াস উদ্দিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী, এডভোকেট বেলায়েত হোসেন বেলাল, সাংগঠনিক সম্পাদক মোশাররফ হোসেন, অধ্যাপক ইউসুফ সিরাজ খান মিন্টু, প্রচার সম্পাদক মোশাররফ হোসেন, বোরহান উদ্দিন চৌধুরী রোমান, তৌফিক উজ জামান পীরাচা, যুব বিষয়ক সম্পাদক সফিকুল ইসলাম সফিক, মোস্তফা কামাল এবং
প্রয়াত নেতা নুর আলম জিকুর দৌহিত্র শাহনেওয়াজ শাহরিয়ার ধ্রুব।

সভাপতির ভাষণে সা কা  ম আনিছুর রহমান বলেন, নুর আলম জিকু মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। সশস্ত্র মুক্তিযুদ্ধের পূর্ব থেকেই নিউক্লিয়াসের সাথে যুক্ত হয়ে সশস্ত্র সংগ্রামের লক্ষ্যে ছাত্র যুব সমাজের মাঝে ব্যাপক কর্মকাণ্ড পরিচালনা করেছেন। 

দলের সাধারণ সম্পাদক এডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার বলেন, জাতীয় সমাজতান্ত্রিক দল প্রতিষ্ঠা লগ্ন থেকে জীবনের শেষদিন পর্যন্ত দলের আদর্শ বাস্তবায়নের সংগ্রামে নুর আলম জিকু যুক্ত ছিলেন। তিনি আমাদের চেতনায় দীর্ঘদিন বেঁচে থাকবেন।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর