শিরোনাম
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ২১:০৯
প্রিন্ট করুন printer

সাভারে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

সাভার প্রতিনিধি

সাভারে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের সড়ক অবরোধ

সাভারে বকেয়া বেতন পরিশোধের দাবিতে হেমায়েতপুর-সিংগাইর সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন গার্মেন্টসের শ্রমিকরা। শনিবার সকাল সাড়ে ১০টায় উপজেলার তেঁতুলঝোড়া ইউনিয়নের ঋষিপাড়া এলাকায় অবস্থিত একটি কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন।

বিক্ষুব্ধ শ্রমিকরা বলেন, জানুয়ারি মাসের বকেয়া বেতনের দাবিতে আন্দোলন করছি। দাবি আদায়ের জন্যই বিক্ষুব্ধ শ্রমিকরা সড়ক বন্ধ করে দিয়েছে।

কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, কাজের অর্ডার কম থাকা, মালিক দীর্ঘদিন ধরে দেশের বাইরে থাকা এবং ব্যাংক থেকে টাকা না পাওয়ায় বেতন প্রদানে তারা সমস্যার সম্মুখীন হচ্ছেন।

ঘটনাস্থলে শিল্প পুলিশ-১ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার (এএসপি) আবু জাফর বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বেশ কিছু শ্রমিক বকেয়া বেতনের দাবিতে মহাসড়কে বিক্ষোভ মিছিল করে। এসময় বেশ কিছু সময় সড়কটিতে যান চলাচল বন্ধ হয়ে থাকে। পরে আমরা শ্রমিকদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দিলে তারা কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ করে।

কারখানাটির জিএম সেলিম রেজা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘গত ২৫ ফেব্রুয়ারি শ্রমিকদের জানুয়ারি মাসের বেতন দেওয়ার কথা ছিল। কিন্তু যে ব্যাংকে টাকা লেনদেন করি তারা চাহিদা অনুযায়ী পুরো টাকা না দেওয়ার আমরা শ্রমিকদের অর্ধেক বেতন প্রদান করি। এ ঘটনায় শনিবার শ্রমিকরা কারখানায় প্রবেশের পর কাজে যোগদান না করে বিক্ষোভ করতে থাকে। একপর্যায়ে তারা কারখানা থেকে বের হয় হেমায়েতপুর-সিংগাইর সড়কে অবস্থান নেয়।’

বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সভাপতি তুহিন খান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মালিক শ্রমিকদের গত ২ মাসের বেতন বকেয়া রেখেছে। এ ঘটনায় কারখানাটির পাঁচ শতাধিক শ্রমিক রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছে।

তিনি আরও বলেন, শ্রমিকদের বুঝিয়ে কারখানার ভেতরে এনে বকেয়া বেতন পরিশোধের বিষয়ে আলোচনা করছি। কারখানার মালিক করোনার জন্য আমেরিকায় আটকা পড়ায় এ ধরনের সমস্যার সৃষ্টি হয়েছে। সবসময় আমরা নির্দিষ্ট সময়ে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করে আসছি।

সাভার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ এফ এম সায়েদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, বকেয়া বেতনের দাবিতে শ্রমিকেরা সড়ক অবরোধ করেছেন। শ্রমিকপক্ষের সঙ্গে কথা বলে সমঝোতার চেষ্টা করা হচ্ছে। এদিকে, প্রায় আধ ঘণ্টা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করায় ব্যস্ততম সড়কটিতে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। এসময় প্রচণ্ড গরম এবং যানজটের কারণে দুর্ভোগ পোহাতে হয় চাকরিজীবী, পেশাজীবীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে। বর্তমানে সড়কটিতে যান চলাচাল স্বাভাবিক রয়েছে। এছাড়া যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে ওই এলাকায় বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর