শিরোনাম
প্রকাশ : ৩ মে, ২০২১ ২১:৫৮
প্রিন্ট করুন printer

খুলনা কমিউনিটি ডিবেট টুর্নামেন্ট'র চ্যাম্পিয়ন কুয়েট দুর্বার

অনলাইন ডেস্ক

খুলনা কমিউনিটি ডিবেট টুর্নামেন্ট'র চ্যাম্পিয়ন কুয়েট দুর্বার

অনলাইনে অনুষ্ঠিত হলো ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ খুলনা অঞ্চল ও  আমেরিকান কর্নার খুলনার যৌথ আয়োজনে বাংলা সংসদীয় বিতর্কের "৩য় খুলনা কমিউনিটি ডিবেট টুর্নামেন্ট ২০২১" এর প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব ও সমাপনী অনুষ্ঠান।

শনিবার রাত ৯টায় জুম অনলাইনে চূড়ান্ত বিতর্ক প্রতিযোগিতা ও বর্ণাঢ্য সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে চ্যাম্পিয়ন ট্রফি ও পুরস্কার প্রদান করেন খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন। 

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি খুলনার রেজিস্টার ড. মো. শাহ আলম। বক্তব্য প্রদান করেন ন্যাশনাল ডিবেট ফেডারেশন খুলনা অঞ্চলের মডারেটর মো. তাকদীরুল গনী। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এ কে এম শোয়েব, চেয়ারম্যান ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ। 

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, সংসদীয় ধারায় এতো বড় আয়োজনে খুলনা তথা এ বিভাগের বিতর্ক চর্চায় মাইলফলক হয়ে থাকবে। প্রান্তজনের কাছে এবং প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বিতর্ক শিল্প পৌঁছে দিতে ধারাবাহিক আয়োজনের একটি এটি। আগামীতে যে কোন আয়োজনে সাথে থাকবে জেলা প্রশাসন। 

প্রতিযোগিতার প্রথম দিনে খুলনা বিভাগের সমন্বিত জিলা সমূহের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ১৮টি দলের মোট ৫৪ জন বিতার্কিকদের নিয়ে দুই দিনব্যাপী আয়োজনে ৩০ এপ্রিল প্রথম দিনে তিন রাউন্ড ট্যাব পদ্ধতিতে বিতর্ক শেষে চারটি দল সেমিফাইনালে প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগ করে নেয়। 

১ মে সেমিফাইনাল শেষে বিতার্কিকদের যুক্তিযুদ্ধে চূড়ান্ত পর্বে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে কুয়েট দুর্বার ও রানার আপ হয় নৈয়ায়িক অদম্য দল। শ্রেষ্ট বক্তা নির্বাচিত হয়েছেন অভিজিৎ ভট্টাচার্য।

আয়োজনটির আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন সামাউন বিন আশরাফ। সামগ্রিক সহযোগিতায় ছিলেন ইঞ্জিনিয়ার তানবিবুর রহমান তুনান, সায়মা সুলতানা, ওমর ফারুক, তাসনিম দিবা চৌধুরীসহ আরো অনেকে।

উল্লেখ্য, ৩০ এপ্রিল শুক্রবার সকাল ১০.৩০ মিনিটে জুমের মাধ্যমে উদ্বোধক ও প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মোল্লা আমির হোসেন, চেয়ারম্যান, মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. তানভীর দুলাল, সহযোগী অধ্যাপক বাংলা ডিসিপ্লিন ও বিভাগীয় প্রধান ইতিহাস ও সভ্যতার ডিসিপ্লিন, খুলনা বিশ্ববিদ্যালয়। এ কে এম শোয়েব, চেয়ারম্যান ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ ও কান্ট্রি ডিরেক্টর, ইউআর এম এস বিডি অফিস। এনডিএফ বিডি খুলনা অঞ্চলের মডারেটর মো. তাকদীরুল গনী এর সঞ্চালনায় এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ফারজানা রহমান, কো-অরডিনেটর, আমেরিকান কর্নার খুলনা। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর