শিরোনাম
প্রকাশ : ১৬ জুন, ২০২১ ১৬:২৯
প্রিন্ট করুন printer

স্বাস্থ্যসেবায় অনন্য নজির গড়ল খুলনা জেলা প্রশাসন

নিজস্ব প্রতিবেদক, খুলনা

স্বাস্থ্যসেবায় অনন্য নজির গড়ল খুলনা জেলা প্রশাসন
Google News

খুলনা জেলার ৯টি উপজেলায় করোনাকালীন ও করোনা পরবর্তী সময়ে নিয়মিত অক্সিজেন সরবরাহ চালু রাখতে অক্সিজেন সিলিন্ডার ব্যাংক, হাইফ্লো ন্যাজাল ক্যানুলা ও ২০ শয্যা বিশিষ্ট আইসিইউ সুবিধার ভিত্তিমূল নিশ্চিতকরণ প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। এর মাধ্যমে প্রত্যন্ত এলাকার অসহায় মানুষ জরুরি মুহূর্তে প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা পাবে। উপজেলা পর্যায়ে স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনাকে পর্যায়ক্রমে সর্বাধুনিক, মানসম্মত ও ডিজিটালাইজড করতে কেন্দ্রীয় এই অক্সিজেন ব্যবস্থা চালু করা হয়েছে। 

আজ বুধবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অনলাইনে যুক্ত থেকে প্রকল্পের উদ্বোধন করেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। প্রধান অতিথির বক্তৃতায় জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, উপজেলা পর্যায়ে রোগীদের জন্য নিয়মিত অক্সিজেন সরবরাহ নিশ্চিতে খুলনা জেলা প্রশাসনের উদ্যোগ এক অনন্য নজির স্থাপন করলো। জাতির পিতার স্বপ্ন ছিল স্বাস্থ্যসেবাকে গ্রাম পর্যায়ে পৌঁছে দেয়া। প্রায় সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক এ লক্ষ্যে কাজ করছে।

স্বাস্থ্যসেবার উন্নয়নের ফলে দেশের মানুষের গড় আয়ু বৃদ্ধি পেয়েছে। করোনা পরিস্থিতিতে দেশের সকল জেলা উপজেলায় সরকার গৃহীত পদক্ষেপের ইতিবাচক ফল পাওয়া গেছে। তিনি আরও বলেন, দূরবর্তী ও বিচ্ছিন্ন উপজেলায় স্বাস্থ্যসেবা নিশ্চিতে উদ্যোগটি মাইল ফলক যা অন্যদের জন্য একটি নজির হয়ে থাকবে।

উল্লেখ্য, জেলা ও উপজেলা পর্যায়ে করোনাকালীন আধুনিক স্বাস্থ্যসেবা নিশ্চিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মত অক্সিজেন সিলিন্ডার ব্যাংক, ৪টি করে হাইফ্লো ন্যাজাল ক্যানুলা সম্বলিত ২০ শয্যাবিশিষ্ট আইসিইউ বেড সুবিধার ভিত্তি স্থাপনের পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়ন করা হয়। উপজেলা প্রশাসন/উপজেলা পরিষদের নিজস্ব অর্থায়নে, জেলার স্থানীয় রিসোর্স ফান্ড এবং জাইকার সমন্বয়ে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে বাস্তবায়িত এই প্রকল্পে সহায়তা প্রদান করেছে খুলনার সিভিল সার্জনে কার্যালয়, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের পরিচালক, সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন, উপজেলা প্রকৌশলী এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসমূহ।

এ প্রকল্প সম্পূর্ণভাবে বাস্তবায়িত হলে জেলার উপজেলা পর্যায়ে রোগীদের হাইফ্লো ন্যাজাল ক্যানুলা এবং স্বয়ংক্রিয় অক্সিজেন সিলিন্ডার ব্যাংকের মাধ্যমে নিরবচ্ছিন্নভাবে প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ করা যাবে। শিশুদের নিউমোনিয়া, ব্রঙ্কিওলাইটিস, ন্যাসোফ্যারিঞ্জাইটিস, ফুসফুসের নানাবিধ সংক্রমণ ও বয়স্কদের হৃদরোগসমূহ যেমন হার্ট ফেইলিওর, হার্ট অ্যাটাক, স্ট্রোক, মেটাবলিক এসিডোসিস, সড়ক দুর্ঘটনাজনিত শ্বাসকষ্টসহ অন্যান্য রোগে অক্সিজেন সরবরাহ নিশ্চিত করা যাবে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর