বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১ ০০:০০ টা

রংপুরে বৃষ্টি আমন চাষিদের জন্য আশির্বাদ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে বৃষ্টি আমন চাষিদের জন্য আশির্বাদ

ফাইল ছবি

রংপুরে বৃষ্টি আমন চাষিদের জন্য আশির্বাদ বয়ে এনেছে। সেই সাথে পাট চাষিদের মাঝেও স্বস্তি ফিরে এসেছে। তারা পানির জন্য পাটে জাগ দিতে পারছিলেন না।

বৃহস্পতিবার দুপুরে ২০ মিলিমিটার বৃষ্টি প্রকৃতিতে এনে দিয়েছে কিছুটা সজিবতা।

রংপুরের কাউনিয়া উপজেলার কুর্শা ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামের আমন চাষি আফজাল হোসেন ৬ বিঘা জমিতে আমনের চারা লাগিয়েছেন। একই গ্রামের আকবর হোসেন ৩ বিঘা আমন ধান রোপন করেছেন। পীরগাছা উপজেলার কল্যানি ইউনিয়নের বুলবুল আহমেদ ৪ বিঘা জমিতে আমন ধান লাগিয়েছেন।

গত কয়েকদিন থেকে রংপুরসহ আশপাশ এলাকায় তালপাকা প্রচণ্ড গরম পড়েছিল। তারা সকলেই চিন্তিত ছিল খরায় আবার আমনের চারা শুকিয়ে না যায়। কিন্তু বৃষ্টি তাদের মাঝে স্বস্তি এনে দিয়েছে।

তারা জানায়, এ সময় বৃষ্টি আমন ধানের জন্য খুব উপকার হয়েছে। বৃষ্টি না হলে সেচ দিয়ে আমন ধান রক্ষা করতে হত। বৃষ্টি হওয়ায় সেচের বাড়তি টাকা থেকে রেহাই পেয়ে তারা সকলেই খুশি। তাদের মত হাজার হাজার আমন চাষির মাঝে বৃষ্টি স্বস্তি এনে দিয়েছে। তবে এই বৃষ্টি টানা কয়েকদিন হলে অথবা আবার বন্যা হলে তাদের ধান আবার নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

এদিকে, আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার দুপুর ৩টা পর্যন্ত ১৪ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

রংপুরের আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান জানান, বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ১৯ দশমিক দুই মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আরও কয়েকদিন বৃষ্টি হতে পারে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর