২০ অক্টোবর, ২০২১ ১৯:৫৯

পান-সুপারির নিরাপদ উৎপাদন প্রযুক্তি বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

পান-সুপারির নিরাপদ উৎপাদন প্রযুক্তি বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

বরিশালে পান-সুপারির নিরাপদ উৎপাদন প্রযুক্তি বিষয়ক কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার বরিশালের বাবুগঞ্জ উপজেলার রহমতপুর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে (আরএআরএস) এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়। 

বাংলাদেশের দক্ষিণাঞ্চলে চাষকৃত গুরুত্বপূর্ণ ফল, পান, সুপারি এবং ডাল ফসলের পোকামাকড় শনাক্তকরণ ও সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন ও বিস্তার কর্মসূচির উদ্যোগে এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের উপ-সচিব (আইন অধিশাখা) মো. আলী আকবর। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভাসমান প্রকল্পের পরিচালক ড. মো. মোস্তাফিজুর রহমান তালুকদার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আরএআরএস’র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম কিবরিয়া, উজিরপুর উপজেলা কৃষি অফিসার মো. তৌহিদ এবং কর্মসূচি পরিচালক ড. মো. মাহবুবুর রহমান। 

বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাশেদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মাহবুবুর রহমান, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, উজিরপুরের কৃষক ঝন্টু চন্দ্র দাস প্রমুখ। 

প্রধান অতিথি কৃষকদের উদ্দেশ্যে বলেন, কৃষি বিজ্ঞানীরা কৃষির উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তাদের উদ্ভাবিত প্রযুক্তিগুলো নিজেদের মাঠে প্রয়োগ করবেন। অপরকেও উৎসাহিত করবেন। বিদেশে রফতানির জন্য আমাদের উন্নতমানের পান উৎপাদন করতে হবে। আর তা অবশ্যই নিরাপদ হওয়া চাই। তাহলেই কৃষকরা লাভবান হবেন। দেশও ভালো থাকবে।

পরে প্রধান অতিথি উজিরপুরের শিকারপুরে পানের বরজ পরিদর্শন করেন। মাঠ দিবসে ৮০ জন কৃষক অংশগ্রহণ করেন।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর