৭ জুন, ২০২৩ ০৯:১৬

রাজধানীতে গাছ লাগিয়ে যে পরামর্শ দিলেন চিফ হিট অফিসার

অনলাইন ডেস্ক

রাজধানীতে গাছ লাগিয়ে যে পরামর্শ দিলেন চিফ হিট অফিসার

রাজধানী ঢাকায় তাপমাত্রা কমাতে কাজ শুরু করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ‘চিফ হিট অফিসার’ হিসেবে সদ্য নিয়োগ পাওয়া বুশরা আফরিন। তাপমাত্র কমাতে নানা পদক্ষেপ নিয়েছেন তিনি। এরই ধারাবাহিকতায় ডিএনসিসির ২ লাখ গাছ লাগানোর কর্মসূচি উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (৬ জুন) রাজধানীর তেজগাঁওয়ের মেয়র আনিসুল হক সড়ক থেকে দুই লাখ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম। গাছ লাগানো কর্মসূচিতে অংশ নিয়ে চিফ হিট অফিসার বুশরা আফরিন বলেন, ‘খুবই তাপদাহ চলছে, এই গরমে সবার ঘন ঘন পানি খাওয়া উচিত। আমরা ঢাকা শহরে গাছ লাগানো শুরু করেছি, আমরা জানি রাতারাতি সব পরিবর্তন হয়ে যাবে না। এসব গাছগুলো আমাদের আগামী প্রজন্মের জন্য কাজে দিবে। যত গাছ লাগাতে পারবো, ততটা নিরাপদ হবে এই ঢাকা শহর।’

বুশরা আফরিন আরও বলেন, ‘আমার মূল টার্গেট হচ্ছে তাপমাত্রা কমাবে এমন সব পদক্ষেপ গ্রহণ করা। গাছগুলো যখন বড় হবে তখন তাপমাত্রা, অক্সিজেনসহ নানা দিক থেকে আমরা উপকৃত হব। তাপমাত্রা কমাতে বৃক্ষরোপণ ছাড়াও নানান পদক্ষেপ পরিকল্পনা আমরা গ্রহণ করেছি, যা অফিসিয়ালি আমরা এখনও রিলিজ করিনি। কুল জোন, কুলিং সেন্টার এমন নানান পরিকল্পনা আমাদের আছে। অনেক জায়গায় কাজের জন্য গাছ কাটা হয়, এটি দীর্ঘমেয়াদি ক্ষতি ডেকে আনে। গাছগুলোর বিষয়ে আমাদের প্রাধান্য দিতে হবে।

এসময় তিনি বলেন, আমরা যেমন পরিকল্পনা গ্রহণ করেছি তাতে করে আমাদের কিছুটা সময় লাগবে, কারণ এগুলো সব দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ। মাত্র এক মাস হয়েছে আমি নিয়োগ পেয়েছি, এখন আমরা এ বিষয়ে আরও স্টাডি করছি, সার্ভে করছি। ফলাফল পেতে আরও কিছুটা সময় লাগবে আমাদের।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর