সোমবার, ২৪ আগস্ট, ২০১৫ ০০:০০ টা

চট্টগ্রামে বেপরোয়া কাটা পার্টি

তালিকা তৈরি করছে পুলিশ

চট্টগ্রামে অভিনব কায়দায় অপরাধে নেমেছে একটি চক্র। যাদের লক্ষ্য অটো ও রিকশা যাত্রীরা। তারা যাত্রীর পকেট ও অটোর পর্দা কেটে মোবাইল, মানিব্যাগসহ মূল্যবান মালামাল ছিনিয়ে নেয় বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের নাম দিয়েছে 'কাটা পার্টি বা পর্দা কাটা পার্টি'। এ চক্রের সদস্যদের বেশির ভাগই হচ্ছে ১০-১২ বছরের শিশু। তাদের এ কাজে প্রত্যক্ষভাবে সহযোগিতা করছে পেশাদার অপরাধীরা। তাদের তৎরপতা পুলিশের নজরে আসার পর প্রতিরোধে মাঠে নেমেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এরই মধ্যে তাদের তালিকা তৈরির কাজ শুরু করছে পুলিশ। চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার এসএম তানভীর আরাফাত জানান, 'এ চক্রের তৎপরতা নজরে আসার পর তাদের বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে। নগরীতে বেশ কয়েকটি গ্রুপ সক্রিয় রয়েছে বলে তথ্য রয়েছে। এ চক্রের সদস্য এবং গডফাদারদের তালিকা তৈরি করা হচ্ছে।' নগরীর বাকলিয়া থানার ওসি মোহাম্মদ মোহসীন জানান, '১০-১২ বছরের শিশু ও মাদকাসক্তদের নিয়েই গঠিত হয়েছে কাটা পার্টি বা পর্দা কাটা পার্টি। মূলত নগরীর যানজট ও ব্রিজ আছে এমন এলাকায় রয়েছে তাদের তৎরপতা। ব্লেড দিয়ে অটোর পর্দা ও পকেট কাটে বলে তাদের নাম দেওয়া হয়েছে পর্দা কাটা বা কাটা পার্টি।'

অনুসন্ধানে জানা যায়, চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকার মাদকাসক্ত, পথ শিশুদের নিয়ে গঠিত হয়েছে 'কাটা পার্টি কিংবা পর্দা কাটা পার্টি। এ চক্রের একেক গ্রুপে রয়েছে ৫ থেকে সাতজন। এ দলগুলো নিয়ন্ত্রণ করে চট্টগ্রামের কয়েকজন পকেটমার ও পেশাদার সন্ত্রাসী। চট্টগ্রাম নগরজুড়ে কাটা পার্টির বেশ কয়েকটা গ্রুপ সক্রিয়। তারা যানজটপূর্ণ ও ব্রিজ আছে এমন এলাকায় অবস্থান নেয়। অপেক্ষা করতে যানজট কিংবা কোনো কারণে অটো ও রিকশার গতি স্লথ হওয়ার জন্য। সুযোগ পেলেই তারা গাড়ির পেছনে উঠে ব্লেড দিয়ে পর্দা কেটে মূল্যবান জিনিসপত্র নিয়ে চম্পট দেয়। খোঁজ নিয়ে জানা গেছে, নগরীর নিউমার্কেট মোড়, পুরনো রেল স্টেশন এলাকা, কোতোয়ালি মোড়, অলংকার মোড়, একে খান গেট, বহদ্দারহাট মোড়, ইপিজেড মোড়, দেওয়ানহাট ওভার ব্রিজ, মির্জাপুল, আলমাস সিনেমা এলাকা, চকবাজার, জিইসির মোড়, গোলপাহাড় মোড়, ন্যাশনাল হাসপাতালের সামনেসহ নগরীর কমপক্ষে ২৫টি স্পটে রয়েছে কাটা পার্টির তৎরপতা।

এ চক্রের খপ্পরে পড়া নুরুল আজাদ জানান, 'নগরীর নিউমার্কেট এলাকায় রিকশা করে যাওয়ার পথে দুজন ছোট শিশু রিকশার পেছনে উঠে পকেট কাটে।' শুধু নুরুল আজাদ নয় প্রতিনিয়ত এ চক্রের খপ্পরে পড়ে মূল্যবান জিনিসপত্র খোয়াচ্ছেন কেউ না কেউ।

 

 

সর্বশেষ খবর