বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

ঢাকা ক্লাবে ‘আমাদের স্বাধীনতা’ টেরাকোটার মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক

ঢাকা ক্লাবে ‘আমাদের স্বাধীনতা’ টেরাকোটার মোড়ক উন্মোচন

বিজয় দিবস উপলক্ষে ঢাকা ক্লাবের প্রবেশমুখের পশ্চিম পাশের দেয়ালে টেরাকোটার মোড়ক উন্মোচন করেন সংগঠনের সভাপতি খায়রুল মজিদ মাহমুদ —বাংলাদেশ প্রতিদিন

একাত্তরের অগ্নিঝরা ৭ মার্চে জাতির পিতা শেখ মুজিবুর রহমান যে ভাষণের মধ্য দিয়ে স্বাধীনতা সংগ্রামের ডাক এসেছিল, মুক্তিযুদ্ধের ঐতিহাসিক সেই স্মৃতি নিয়ে ‘আমাদের স্বাধীনতা’ শীর্ষক মুর‌্যাল নির্মাণ করেছে ঢাকা ক্লাব। মুর‌্যালটিতে ভাষণের চিত্রের পাশাপাশি একাত্তরের ১৬ ডিসেম্বর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তানি সেনাবাহিনীর আত্মসমর্পণ এবং মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গ করে খেতাব পাওয়া সাত বীরশ্রেষ্ঠর মুখচ্ছবি তুলে ধরা হয়েছে। গতকাল রাতে বিজয় দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ঢাকা ক্লাবের সভাপতি খায়রুল মজিদ মাহমুদ এ মোড়কটির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করেন। ঢাকা ক্লাবের প্রবেশ মুখের পশ্চিম পার্শ্বের দেওয়ালে এটি নির্মাণ করা হয়েছে।

অনুষ্ঠানে খায়রুল মজিদ মাহমুদ বলেন, মুক্তিযুদ্ধের সঙ্গে ঢাকা ক্লাবের একটি বিশেষ সম্পর্ক রয়েছে। কারণ ঢাকা ক্লাবের একটি টেবিলেই একাত্তরের ১৬ ডিসেম্বর পাকিস্তানি বাহিনী মুক্তিযোদ্ধাদের নেতৃত্বাধীন মিত্র বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছিল। মুক্তিযুদ্ধের সেই স্মৃতিকে তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে ঢাকা ক্লাব মুক্তিযুদ্ধ নির্ভর ‘আমাদের স্বাধীনতা’ টেরাকাটা নির্মাণ করেছে। ঢাকা ক্লাবের সদস্যদের উপস্থিতে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম ও আতাউর রহমান। এ সময় ক্লাবের সদস্যরা উপস্থিত ছিলেন । পরে ক্লাব চত্বরে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সর্বশেষ খবর