Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : বৃহস্পতিবার, ১১ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা
আপলোড : ১০ অক্টোবর, ২০১৮ ২৩:০৯

মানি লন্ডারিং ঠেকাতে প্রয়োজনীয় প্রযুক্তি নেই ব্যাংক খাতে

বিআইবিএমের গবেষণা

নিজস্ব প্রতিবেদক

মানি লন্ডারিং ঠেকাতে প্রয়োজনীয় প্রযুক্তি নেই ব্যাংক খাতে

বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, দেশের ব্যাংক খাতে মানি লন্ডারিং ঠেকাতে এখনো প্রয়োজনীয় প্রযুক্তি ও দক্ষ জনবল নেই। এ কারণে যে কোনো সময় ঘটতে পারে বিপর্যয়।

তথ্যপ্রযুক্তিভিত্তিক ব্যাংকিংয়ের সম্ভাব্য মানি লন্ডারিং ঠেকাতে সচেতনতা বাড়াতে হবে। সারা বিশ্বে এ ধরনের তথ্যপ্রযুক্তি ব্যবস্থায় যে ঝুঁকি তৈরি হয়েছে তা থেকে শিক্ষা নিয়ে জরুরি ব্যবস্থা নিতে হবে। গতকাল রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে ‘মানি লন্ডারিং ভালনারেবিলিটিস ইন নিউ পেমেন্ট সিস্টেমস : বাংলাদেশ কনটেক্সট’ শীর্ষক কর্মশালায় এক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন ও স্বাগত বক্তব্য দেন বিআইবিএমের মহাপরিচালক ড. তৌফিক আহমদ চৌধুরী। মূল প্রবন্ধ উপস্থাপন করে বিআইবিএমের অধ্যাপক ও পরিচালক (ট্রেনিং) ড. শাহ মো. আহসান হাবিবের নেতৃত্বে আট সদস্যের একটি প্রতিনিধি দল। গবেষণা কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বিআইবিএমের চেয়ার প্রফেসর অধ্যাপক ড. বরকত-এ-খোদা, বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী, সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলি প্রমুখ।

গবেষণায় বলা হয়, ব্যাংক খাতে মোট লেনদেনের ৬ শতাংশ হয় মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে। সাম্প্রতিক সময়ে এ ধরনের ব্যাংকিংয়ের কার্যক্রম শুরু হয়েছে। এটি নিয়ম-শৃঙ্খলার মধ্যে আনতে কিছুটা সময় লাগবে।

 সংশ্লিষ্ট সবাই সমন্বিতভাবে কাজ করলে দ্রুত পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। অধ্যাপক ড. বরকত-এ-খোদা বলেন, মানি লন্ডারিং প্রতিরোধে প্রয়োজনীয় প্রযুক্তি ও জনশক্তি নেই। এদিকে নজর দিয়ে ব্যাংকারদের দক্ষতা বাড়াতে হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর