শিরোনাম
প্রকাশ : রবিবার, ৬ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৫ জানুয়ারি, ২০১৯ ২২:৫৯

অপশক্তিকে রুখে দিয়েছে দেশ

-----গোলটেবিলে বক্তারা

নিজস্ব প্রতিবেদক

অপশক্তিকে রুখে দিয়েছে দেশ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী অপশক্তি রুখে দিয়েছে বাংলাদেশ। এবারের নির্বাচনে নৌকার পক্ষে ১৯৭০ সালের মতো জাগরণ তৈরি হয়েছিল। গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘সম্প্রীতির নির্বাচন, নতুন সরকার ও আগামী দিনের প্রত্যাশা’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এসব কথা বলেন বক্তারা। ‘সম্প্রীতি বাংলাদেশ’ এর আয়োজন করে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের আহ্বায়ক নাট্যব্যক্তিত্ব পীযূষ বন্দ্যোপাধ্যায়। আলোচনায় অংশ নেন সাবেক বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সাবেক ভিপি অধ্যাপক মাহফুজা খানম, নারী নেত্রী রোকেয়া কবির, উন্নয়ন ও মানবাধিকার সংগঠক আরমা দত্ত, অর্থনীতিবিদ আর  এম দেবনাথ, সাবেক রাষ্ট্রদূত এ কে এম আতিকুর রহমান, অধ্যাপক ড. অসীম কুমার সরকার, অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার, মেজর জেনারেল এ কে মোহাম্মদ আলী শিকদার (অব.), সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, ব্যারিস্টার নাদিয়া চৌধুরী, মতিউর রহমান লালটু প্রমুখ।

এ কে মোহাম্মদ আলী শিকদার বলেন, এবারের নির্বাচনে সব চক্রান্ত, ষড়যন্ত্রকে পরাজিত করে এক অ্যাসিড টেস্টে উত্তীর্ণ হয়েছে বাংলাদেশ। যারা মুক্তিযুদ্ধকে অস্বীকার করে সেই রাজনীতিকে প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ। নির্বাচনের আগে বিএনপি নেতাদের বিরুদ্ধে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই’র সঙ্গে যোগসাজশের অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, নির্বাচনে বিএনপি যে প্রার্থী তালিকা প্রণয়ন করেছিল, তা আইএসআই মনোনীত ও লন্ডন থেকে অনুমোদিত। এ নিরাপত্তা বিশ্লেষক আরও বলেন, আমাদের পঁচাত্তরের কথা ভুলে গেলে চলবে না। দেশি-বিদেশি চক্রান্তকারীরা, ষড়যন্ত্রকারীরা যে কোনো সময় আঘাত হানতে পারে। আমাদের চ্যালেঞ্জ হলো- এদের কবল থেকে বাংলাদেশকে মুক্ত করা।

পীযূষ বন্দ্যোপাধ্যায় বলেন, আমরা চেয়েছিলাম যেন মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, মানবিক দর্শনের মানুষ এবারের নির্বাচনে জঙ্গিবাদী-সাম্প্রদায়িক শক্তিকে রুখে দেয়। নির্বাচনে আমরা তা পেয়েছি।

সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদকবিরোধী অভিযান পরিচালনার পাশাপাশি নতুন সরকারকে দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার আহ্বান জানান বক্তারা।

বক্তারা বলেন, দুর্নীতিকে দেশ থেকে সমূলে উৎপাটন করতে হবে। আওয়ামী লীগ ঘোষিত ইশতেহার সঠিকভাবে বাস্তবায়ন করতে নতুন সরকারকে আহ্বান জানান তারা। গোলটেবিলে আওয়ামী লীগের সহযোগী সংগঠন ছাত্রলীগ, যুবলীগকে নিয়ন্ত্রণ করার অনুরোধ জানান বক্তারা।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর