Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বুধবার, ৯ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৯ জানুয়ারি, ২০১৯ ০২:১২

বাণিজ্য মেলা শুরু আজ

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্য মেলা শুরু আজ

রাজধানীর শেরেবাংলা নগর প্রাঙ্গণে আজ শুরু হচ্ছে মাসব্যাপী ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা বা ডিআইটিএফ-২০১৯। বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো-ইপিবি যৌথভাবে আয়োজিত এবারের ডিআইটিএফ উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সংসদ নির্বাচনের কারণে ১ জানুয়ারির পরিবর্তে আজ বিকাল ৩টায় শুরু হওয়া মেলা চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা সব ক্রেতা-দর্শনার্থীর জন্য উন্মুক্ত থাকবে। মেলায় প্রবেশের জন্য প্রাপ্তবয়স্কদের ৩০ টাকা ও অপ্রাপ্ত বয়স্কদের ২০ টাকা মূল্যের টিকিট কিনতে হবে। প্রথমবারের মতো এবার টিকিট অনলাইনে পাওয়া যাবে বলে জানিয়েছেন আয়োজকরা। এ উপলক্ষে গতকাল মেলা প্রাঙ্গণে আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি।

তিনি বলেন, এবার বাণিজ্য মেলায় বিভিন্ন ডাইভার্সিটি (বিচিত্রতা) ছাড়াও বিনোদনেরও একটা বিষয় থাকবে। অসংখ্য মানুষ আসবেন, দেখবেন, ঘুরে বেড়াবেন। আশা করছি- বাণিজ্য মেলা এবারও সাফল্য বয়ে আনবে। সংবাদ সম্মেলনে আয়োজকরা জানিয়েছেন- এবারের বাণিজ্য মেলাকে আরও দৃষ্টিনন্দন করতে প্রধান গেট মেট্রোরেলের আদলে তৈরি করা হয়েছে। পাশাপাশি সরকারের উন্নয়নমূলক কর্মকান্ডে র থিম থাকবে মেলাজুড়ে। মেলার ভিতরে দর্শনার্থীদের জন্য খোলামেলা জায়গা রাখা হবে। গ্রিনজোন থাকবে। যাতে পরিবার-পরিজনদের নিয়ে তারা স্বাচ্ছন্দ্যে ঘুরাঘুরি করতে পারেন। আর মেলার দুই প্রান্তে সুন্দরবনের আদলে ইকো পার্ক করা হবে। থাকবে ডিজিটাল এক্সপেরিয়েন্স সেন্টার (ডিজিটাল টাচ স্ক্রিন প্রযুক্তি)। যার মাধ্যমে ক্রেতা-দর্শনার্থীরা নির্দিষ্ট স্টল ও প্যাভিলিয়ন অতি সহজে খুঁজে বের করতে পারেন।

ইপিবি জানিয়েছে, মেলায় থাকছে মা ও শিশু কেন্দ্র, শিশুপার্ক, ই-পার্ক ও পর্যাপ্ত এটিএম বুথ। থাকছে রেডিমেড গার্মেন্ট পণ্য, হোমটেক্স, ফেব্রিকস পণ্য, হস্তশিল্প, পাট ও পাটজাত পণ্য, গৃহস্থালি ও উপহারসামগ্রী, চামড়া ও চামড়াজাত পণ্য। আরও থাকবে  তৈজসপত্র, সিরামিক, প্লাস্টিক পলিমার পণ্য, কসমেটিকস হারবাল ও প্রসাধনীসামগ্রী। থাকবে খাদ্য ও খাদ্যজাত পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস সামগ্রী, ইমিটেশন ও জুয়েলারি, নির্মাণসামগ্রী ও ফার্নিচারসামগ্রী। এবার মেলায় সবমিলিয়ে ৫৫০টি স্টল থাকবে। এর মধ্যে  সংরক্ষিত মহিলা স্টল থাকবে ২০টি, প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৮টি, সাধারণ প্যাভিলিয়ন ১৮, সাধারণ মিনি প্যাভিলিয়ন ২৯টি, প্রিমিয়ার স্টল ৬৭টি, রেস্টুরেন্ট তিনটি, সংরক্ষিত প্যাভিলিয়ন ৯টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৬টি, বিদেশি প্যাভিলিয়ন ২৬টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ৯টি, বিদেশি প্রিমিয়ার স্টল ১৩টি, সাধারণ স্টল ২০১টি ও ফুড স্টল ২২টি। এ ছাড়া মেলায় বিভিন্ন অব্যবস্থাপনা রোধে ভ্রাম্যমাণ আদালত ও ভোক্তা অধিদফতরের কর্মকর্তা সার্বক্ষণিক নজরদারি করবে। থাকবে পর্যাপ্ত সিসিটিভি ক্যামেরা। বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন দেশের মধ্যে রয়েছে- ভারত, পাকিস্তান, চীন, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, ভুটান, নেপাল, মরিশাস, ভিয়েতনাম, মালদ্বীপ, রাশিয়া, আমেরিকা, জার্মানি, সোয়াজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও হংকং।


আপনার মন্তব্য