Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৭ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৬ জুন, ২০১৯ ২৩:০৪

বিনামূল্যের ১৭ কোটি বই ছাপার প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

বিনামূল্যের ১৭ কোটি বই ছাপার প্রস্তাব অনুমোদন

২০২০ শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের ১৭ কোটি ১৯ লাখ পাঠ্যবই ছাপানোর দর প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। যা বিনামূল্যে বিতরণ করা হবে। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৪৩৫ কোটি ৯৮ লাখ টাকা। ৩২০টি লটে এসব বই সরবরাহের কাজ পেয়েছে দেশীয় কয়েকটি প্রতিষ্ঠান। গতকাল এ সংক্রান্ত একটি প্রস্তাবসহ মোট ৬টি দর প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। পার্চেজ কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ থাকায় কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাকের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘২০২০ শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের (বাংলা ও ইংরেজি ভার্সন), ইবতেদায়ি, দাখিল, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ও দাখিল (ভোকেশনাল) এবং কারিগরি (ট্রেড বই) স্তরের বিনামূল্যে বিতরণের পাঠ্যপুস্তক মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। ঢাকা ওয়াসার পানি শোধনাগার নির্মাণ ( ফেজ-১) (২য় সংশোধিত)’ প্রকল্প বাস্তবায়ন কাজের খরচ বৃদ্ধির একটি ভেরিয়েশন প্রস্তাবও অনুমোদন করেছে কমিটি। তিনি জানান, সাভারের ভাকুর্তায় গভীর নলকূপ নির্মাণ শীর্ষক প্রথম পর্ব প্রকল্পের জন্য কোরিয়ার প্রতিষ্ঠান হোন্ডো রোটেন কোম্পানির সঙ্গে সরকারের চুক্তিতে ব্যয় ধরা হয়েছিল ২৯২ কোটি ৮৮ লাখ টাকা। তবে বর্তমানে এটির ব্যয় ২১ কোটি ১২ লাখ বেড়ে দাঁড়িয়েছে ৩১৪ কোটি টাকা। এ সংক্রান্ত একটি প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, ২৫৯ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে কক্সবাজার বিমানবন্দরের অবকাঠামো উন্নয়ন সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। এ ছাড়াও বৈঠকে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের রূপপুর-১ শীর্ষক প্রকল্পের ‘শ্রীকাউল ইস্ট-১’ অনুসন্ধান কূপ খনন কার্যক্রমের জন্য কূপ খনন এলাকার লট-১ এ কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২টি টয়লেট-বাথ ব্লক, সেপটিক ট্যাংক, সোকওয়েল, কিচেন ঘর, নামাজ ঘর, ৫টি সিকিউরিটি পোস্ট ও নিরাপত্তা বেষ্টনী নির্মাণের জন্য একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। একই মন্ত্রণালয়ের রূপপুর-২ প্রকল্পের জকিগঞ্জ-১ কূপ খনন কার্যক্রমের জন্য ক্রেসিং ক্রয়ের একটি পৃথক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।


আপনার মন্তব্য