শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৭ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৬ নভেম্বর, ২০১৯ ২৩:৩৭

পায়রা-মাতারবাড়ী বন্দর চালু হলে সংকট কাটবে

-সালমান এফ রহমান

নিজস্ব প্রতিবেদক

পায়রা-মাতারবাড়ী বন্দর চালু হলে সংকট কাটবে

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, বাংলাদেশে গভীর সমুদ্রবন্দর না থাকায় বড় জাহাজ আসছে না। তাই আমদানি ও রপ্তানির পণ্য সিঙ্গাপুর ও শ্রীলংকা হয়ে আনতে হয়। এতে সময় ও খরচ দুটোই বেশি লাগছে। শিগগিরই এ সমস্যার সমাধান হবে। কয়েক বছরের মধ্যে পটুয়াখালীর পায়রা ও কক্সবাজারের মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর চালু হলে ব্যবসায়ীদের সংকট অনেকখানি কাটবে। এ ছাড়া সহজ ব্যবসার সূচক দুই অঙ্কে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। সব সেবা অনলাইনের আওতায় আনার আশ্বাস দিয়ে অর্থনৈতিক অঞ্চলে বিদেশিদের বিনিয়োগের আহ্বান জানান এ উপদেষ্টা।

গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে আয়োজিত ৩৩তম সিএসিসিআই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। এ সম্মেলনের যৌথ আয়োজক কনফেডারেশন অব এশিয়া প্যাসিফিক চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-সিএসিসিআই ও ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন-এফবিসিসিআই। এতে বক্তব্য দেন সিএসিসিআই সভাপতি সামির মোদি, সহসভাপতি পেডরি কুমার সারেস্টা,  এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও জ্যেষ্ঠ সহসভাপতি মুনতাকিম আশরাফ।

প্রথমবারের মতো বাংলাদেশে হওয়া এ সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘এশিয়া : বিশ্ব ব্যবস্থায় নতুন  কেন্দ্রস্থল’। এতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, অস্ট্রেলিয়া, ভারত, হংকং, থাইল্যান্ড, তাইওয়ান, ফিলিপাইন, ইরান, শ্রীলংকা, নেপাল, তুরস্কসহ এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের ২৭টি দেশের ব্যবসায়ী নেতা, নীতিনির্ধারক ও অর্থনীতিবিদরা অংশ নেন।

সিএসিসিআই সভাপতি সামির মোদি বলেন, বিগত বছরগুলোতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বেশ আশাব্যঞ্জক। এ কারণে আমরা এ দেশে সম্মেলন করার জন্য বেছে নিয়েছি।

এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, ব্যবসায়িক সম্মেলনে বিশ্বব্যাপী বাংলাদেশের পণ্যের পরিচিতি বাড়বে। পাশাপাশি বিপুল পরিমাণ ক্রয় আদেশ পাওয়া যাবে। এ ছাড়া ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী হবেন। তিনি তার বক্তব্যে বাংলাদেশের বিগত ১০ বছরের ব্যবসায়িক উন্নয়ন চিত্র তুলে ধরেন। এ ছাড়া যেসব খাতে বিনিয়োগের সম্ভাবনা রয়েছে, তা উপস্থাপন করেন।

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর