শিরোনাম
প্রকাশ : বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১১ ডিসেম্বর, ২০১৯ ০১:৫১

ডিজিটাল ব্যাংকিং ডিভাইসে এখনো ঝুঁকি আছে : গভর্নর

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল ব্যাংকিং ডিভাইসে এখনো ঝুঁকি আছে : গভর্নর

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেছেন, ডিজিটাল ফাইন্যানশিয়াল সার্ভিসে সব ব্যাংককে অন্তর্ভুক্ত হতে হবে। তবে সবাইকে সতর্ক থাকতে হবে। কারণ ডিজিটাল ডিভাইসে এখনো ঝুঁকি রয়েছে। এ ঝুঁকি পুরো ব্যাংকিং ব্যবস্থার ওপর। যে কোনো বিপর্যয় আসতে পারে। গতকাল রাজধানীর বিমানবন্দর রোডে একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। আল আরাফাহ ইসলামী ব্যাংকের ইসলামী ওয়ালেট উদ্বোধন উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে আল আরাফাহ ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আবদুস সামাদ লাবু, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ফরমান আর চৌধুরীসহ নির্বাহীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে গভর্নর বলেন, ‘নতুন ব্যাংকিং ধারণা নিয়ে কাজ করতে হবে সব মানুষকে এই সেবার আওতায় আনতে।

ডিজিটাল ব্যাংকিং সেবা আর্থিক অন্তর্ভুক্তিতে আমরা অনেক কাজ করেছি।’ তিনি বলেন, ‘বাংলাদেশে ডিজিটাল ফিন্যানশিয়াল সার্ভিসের ক্ষেত্রে অন্য ব্যাংকগুলোর চেয়ে ইসলামী ব্যাংকগুলো অনেক পিছিয়ে রয়েছে। এখন ইসলামী ব্যাংকগুলো ডিজিটাল সব ধরনের ব্যাংকিং সেবা নিয়ে কাজ করছে। বাংলাদেশ আর্থিক অন্তর্ভুক্তিমূলক কার্যক্রমে অনেক কাজ করছে। এখন ডিজিটাল ব্যাংকিং সেবা সব মানুষের কাছে পৌঁছে গেছে। আল আরাফাহ ব্যাংক ইসলামী ওয়ালেট এনেছে, এটাকে স্বাগত জানাই। তবে ডিজিটাল ডিভাইসে অদৃশ্য কিছু ঝুঁকি রয়েছে। এসব ঝুঁকি নিয়ে আমাদের সতর্ক থাকতে হবে।’

প্রথম ইসলামী ওয়ালেট চালু করেছে আল আরাফাহ ইসলামী ব্যাংক। এ সেবার মাধ্যমে গ্রাহক মোবাইল ফোনে নগদ টাকা উত্তোলন, জমা, স্থানান্তরসহ সহজে লেনদেন করতে পারবেন। এ ছাড়া খুব সহজে ঘরে বসে বিদ্যুৎ-গ্যাস-পানিসহ গৃহস্থালির অন্যান্য বিল পরিশোধ করা যাবে। ইসলামী ওয়ালেটের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে আছে ডি মানি বাংলাদেশ লিমিটেড।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর