শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২০ ফেব্রুয়ারি, ২০২০ ০১:৪৬

জুন থেকে এক ছাদের নিচে ভূমির সব সেবা

নিজস্ব প্রতিবেদক

জুন থেকে এক ছাদের নিচে ভূমির সব সেবা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ভূমি মন্ত্রণালয়ের সেবা দানকারী সব দফতর বা সংস্থাকে একই ছাদের নিচে এনে জনগণকে এক জায়গায় সব সেবা, একই সঙ্গে ওয়ান স্টপ সার্ভিস দেওয়া হবে বলে জানিয়েছে ভূমি মন্ত্রণালয়। ভূমি মন্ত্রণালয়ের সেবা দানকারী সব দফতর-সংস্থা একই ছাদের নিচে এসে ওয়ান স্টপ সার্ভিস কার্যক্রম পরিচালনা করলে ‘ভূমি সেবা হচ্ছে ডিজিটাল, বদলে যাচ্ছে দিনকাল’ এ প্রতিপাদ্য বিষয়ে চলমান ডিজিটাল ভূমি সেবা কার্যক্রম আরও বেগবান হবে বলে মনে করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।  গতকাল রাজধানীর তেজগাঁওয়ে ভূমি ভবন কমপ্লেক্স নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শনকালে মন্ত্রী এ কথা বলেন। পরিদর্শনের সময় তার সঙ্গে ছিলেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. আবদুল হকসহ সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রধান।

এদিকে, সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক জানান এই কমপ্লেক্স আগামী জুন থেকে দাফতরিক কার্যক্রম শুরু করার জন্য প্রস্তুত হয়ে যাবে। প্রায় ১০৬ কোটি টাকা ব্যয়ে ২০তলা ভিত্তি বিশিষ্ট নির্মাণাধীন দুটি বেজমেন্টসহ ১৩তলা ভূমি ভবন কমপ্লেক্সে ৩১ হাজার বর্গমিটারের বেশি স্থান সংকুলান হবে। এতে ১৫০টি গাড়ি পার্কিংয়ের সুবিধাও থাকবে।

এ ভবনে ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতর, ভূমি সংস্কার বোর্ড, ভূমি আপিল বোর্ড ইত্যাদি অফিস ছাড়াও ফুড ক্যাফে, প্রার্থনার স্থান, ব্যাংক, বুথ ইত্যাদি স্থাপনের পরিকল্পনা রয়েছে। গণপূর্ত অধিদফতর এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের যৌথ তত্ত্বাবধানে ‘ভূমি ভবন কমপ্লেক্স’ নির্মিত হচ্ছে। মুজিববর্ষ উপলক্ষে স্বাধীন বাংলাদেশের প্রথম ভূমি সংস্কারক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ভূমি ভবনে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপনের ঘোষণা দেন ভূমিমন্ত্রী।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর