রবিবার, ২৯ মার্চ, ২০২০ ০০:০০ টা

রংপুরে করোনা পরীক্ষা শুরু হতে আরও কয়েকদিন লাগবে

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর মেডিকেল কলেজে করোনাভাইরাস শনাক্তকরণে পিসিআর মেশিনের কার্যক্রম শুরু হতে আরও কয়েকদিন লাগবে। মেশিন এলেও এখন পর্যন্ত করোনা পরীক্ষার কিট এসে পৌঁছেনি। তবে মেশিন স্থাপনের কাজ চলছে। এদিকে সেনাসদস্যদের টহল ও সচেতনতামূলক প্রচারণায় হোম কোয়ারেন্টাইনের সংখ্যা গত ৪ দিনে প্রায় ১০০ জনের মতো কমেছে। প্রয়োজন ছাড়া মানুষজন ঘর থেকে বের হচ্ছে না। রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ জানান, করোনা বিস্তার রোধে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পক্ষ থেকে রংপুরে একটি মেশিন দেওয়া হয়েছে। পিসিআর মেশিনের মাধ্যমে করোনা আক্রান্ত সন্দেহ হলে রোগীর রক্ত, ঘাম ও কফ পরীক্ষা করা হবে। কলেজের মাইক্রো বায়োলজি বিভাগের তত্ত্বাবধানে এই মেশিন পরিচালিত হবে। এজন্য দুজন ডাক্তার ও দুজন টেকনেশিয়ানকে নিয়োগ দেওয়া হয়েছে। তারা সন্দেহভাজন করোনা রোগীদের পরীক্ষা করবে।

এদিকে রংপুরে করোনাভাইরাসের সংক্রমণ রোধে সচেতনতামূলক কার্যক্রম চালাচ্ছেন সেনা সদস্যরা। নিম্নআয়ের মানুষের মাঝে মাস্ক বিতরণ ও সামাজিক দূরত্ব নিশ্চিতকরণে উদ্বুদ্ধ করছেন তারা। সঙ্গে জীবাণুনাশক স্প্রে ছিটানো হচ্ছে। অপর দিকে রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার তত্ত্বাবধানে কার্যক্রম অব্যাহত রয়েছে। সরকারি ছুটির দিন শুক্রবারও তারা মাঠে কাজ করেছেন। নগরীর বিভিন্ন সড়ক ও পয়েন্টে  জীবাণুনাশক ছিটানো হচ্ছে। ২টি পানিবাহী গাড়ি প্রতিদিন একাধিকবার নগরীর প্রধান সড়কে পানি ছিটাচ্ছে।

রংপুর সিভিল সার্জন ডা. হিরন্ব কুমার রায় জানান, সচেতনতামূলক কার্যক্রমে হোম কোয়ারেন্টাইনের সংখ্যা কমেছে। আগে ছিল ২৫০ জনের ওপর। তা কমে এসেছে ১৪৭ জনে।

সর্বশেষ খবর