রবিবার, ২৮ জুন, ২০২০ ০০:০০ টা

ঢাকার খালগুলো হাতিরঝিলের আদলে আনার পরিকল্পনা করছে সরকার

-এলজিআরডি মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ঢাকা শহরের সব খাল সংস্কার করে পর্যায়ক্রমে হাতিরঝিলের আদলে এনে দৃষ্টিনন্দন করার পরিকল্পনা করছে সরকার। এ ছাড়া ঢাকা ও আশপাশের বিভিন্ন নদ-নদী দখলমুক্ত করে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে একটি মাস্টারপ্ল্যান তৈরি করা হয়েছে বলেও জানান তিনি। গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশন কর্তৃক বাস্তবায়িত সদ্যসমাপ্ত হজ ক্যাম্প থেকে বনরূপা হাউজিং পর্যন্ত খননকৃত খালের উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী। অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম উপস্থিত ছিলেন। মো. তাজুল ইসলাম আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিপ্রায় অনুযায়ী ঢাকা ও আশপাশের বুড়িগঙ্গা, তুরাগসহ বিভিন্ন নদ-নদী দখলমুক্ত করে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে একটি মাস্টারপ্ল্যান তৈরি করা হয়েছে।

 এ ছাড়া ঢাকা শহরে যেসব খাল রয়েছে সেগুলো সংস্কার করে হাতিরঝিলের মতো অত্যন্ত দৃষ্টিনন্দন করে গড়ে তুলতে কাজ করছে সরকার। তিনি বলেন, ঢাকা শহরের খালগুলোকে একটির সঙ্গে আরেকটির সংযোগ করিয়ে এগুলোকে ওয়াটার ট্রান্সপোর্ট হিসেবে ব্যবহারের উপযোগী করে তুলতে পারলে ঢাকার সড়কগুলোয় যানবাহনের চাপ অনেকাংশে কমিয়ে আনা সম্ভব হবে। মো. তাজুল ইসলাম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সব জনপ্রতিনিধিকে এক হয়ে কাজ করতে হবে। আমরা যদি জনগণকে দেওয়া তাদের প্রতিশ্রুতি ও সংবিধানের মূলমন্ত্র অনুযায়ী কাজ করি তাহলে প্রধানমন্ত্রীর অভীষ্ট লক্ষ্য ২০৪১ সালে বাংলাদেশকে একটি উন্নত-সমৃদ্ধ দেশে রূপান্তরিত করা সম্ভব হবে।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, রাজধানীসহ সারা দেশের উন্নয়নে যৌক্তিক ও বিশ্বাসযোগ্য যে কোনো নতুন প্রকল্প নিয়ে এলে তাঁর মন্ত্রণালয় তা বাস্তবায়নে অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করবে।

মন্ত্রী বলেন, জনগণের কল্যাণে জনপ্রতিনিধিদের ওপর অর্পিত দায়িত্ব নিষ্ঠা, সততা ও স্বচ্ছতার সঙ্গে সময়মতো পালন করতে পারলে সহজেই দেশের উন্নয়ন অর্জিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন প্রজন্মের জন্য যে উন্নত-সমৃদ্ধ দেশের স্বপ্ন দেখেন তা বাস্তবে রূপ দিতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান মো. তাজুল ইসলাম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর