বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

খুন-গুমের বিচার না হলে রাষ্ট্রের প্রয়োজনীয়তা শেষ হয়ে যাবে

-আ স ম রব

নিজস্ব প্রতিবেদক

জাতীয়তাবাদী সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, মানুষের জীবনের সুরক্ষা দেওয়া রাষ্ট্রের সর্বোচ্চ গুরুত্বপূর্ণ কাজ। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত রাষ্ট্রে গুম ও বিচারবহির্ভূত হত্যার মতো অপরাধ ক্রমাগত ঘটতে থাকলে এবং তার বিচার না হলে রাষ্ট্রের প্রয়োজনীয়তাই শেষ হয়ে যাবে। গতকাল গণমাধ্যমে পাঠানো জেএসডি সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার স্বাক্ষরিত এক বিবৃতিতে আ স ম আবদুর রব এ কথা বলেন। বিবৃতিতে আ স ম রব বলেন, দীর্ঘদিন ধরে বাংলাদেশে গুমের সংস্কৃতি চালু রয়েছে। গুমের ঘটনা বন্ধ করতে হেফাজতে থাকা ‘নিখোঁজ’ ব্যক্তিদের নিরাপদে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছে মানবাধিকার সংগঠনগুলো।

সংগঠনগুলোর অভিযোগ, দেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো সরকারের সমালোচকদের টার্গেট করে অব্যাহতভাবে গুমের ঘটনা ঘটিয়ে চলছে।

ডাকসুর সাবেক এই ভিপি বলেন, গুম হওয়া ব্যক্তিদের পরিবারগুলো ভয়াবহ সংকটে নিপতিত হচ্ছে। মানসিক ও আর্থিক সংকটে পরিবারগুলো দিশাহারা। আইনগত জটিলতার কারণে সম্পদ থেকেও তারা সম্পদের ব্যবহার করতে পারছে না। স্বজনকে ফিরে পেতে শিশুরা আকুতি জানিয়ে কান্নায় ভেঙে পড়েছে, কিন্তু রাষ্ট্র নিষ্পাপ শিশুদের হাহাকারে কোনো সাড়া দিচ্ছে না। সত্যকে বারবার অস্বীকার করে যাচ্ছে সরকার। বরং রাষ্ট্র গুম ও বিচারবহির্ভূত হত্যাকা-কে দিনের পর দিন দায়মুক্তি দিয়ে যাচ্ছে। এ সর্বনাশা নীতি চলতে থাকলে সমাজ ক্রমাগত বর্বরদের দখলে চলে যাবে।

আ স ম রব আরও বলেন, আমরা আশা করছি সরকার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে গুমবিরোধী জাতিসংঘ সনদে স্বাক্ষর করবে এবং বাংলাদেশ থেকে গুম ও বিচারবহির্ভূত হত্যার অপসংস্কৃতি চিরতরে বিলুপ্ত করবে, যা হবে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধার নিদর্শন।

বিবৃতিতে গুমের শিকার ব্যক্তিদের অবিলম্বে খুঁজে বের করার জন্য জেএসডির পক্ষ থেকে তিন দফা প্রস্তাবনা তুলে ধরা হয়। সেগুলো হলো- বিচার বিভাগের নেতৃত্বে ‘স্বাধীন ও নিরপেক্ষ কমিশন’ গঠন করতে হবে, গুম-অপহরণের সঙ্গে যুক্তদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং গুমের শিকার ব্যক্তিদের পরিবারের যথাযথ পুনর্বাসন ও নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর