শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৭ ফেব্রুয়ারি, ২০২১ ০১:৩৩

শেষ হলো শেখ হাসিনাকে নিয়ে দুই মাসের প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্ণাঢ্য জীবন নিয়ে রাজধানীর গ্যালারি কসমসে গতকাল শেষ হলো ‘শেখ হাসিনা : অন দ্য রাইট সাইড অব হিস্ট্রি’ নামের দুই মাসের প্রদর্শনী। এ প্রদর্শনীতে দেশের ২১ জন বরেণ্য শিল্পী তাঁদের ২১টি চিত্রকর্মে তুলে ধরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘ রাজনৈতিক জীবন, তাঁর বিচক্ষণতা, দূরদর্শিতাসহ নানা বিষয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। এ সময় উপস্থিত ছিলেন সাবেক কূটনীতিক তারিক এ করিম, নাজমা করিম, ওয়াইল্ডটিয়ামের সিইও মো. আনোয়ারুল ইসলাম প্রমুখ।

কসমস গ্রুপের মানবসম্পদ বিভাগের প্রধান কেট জারো খান, গ্যালারি কসমসের নির্বাহী আর্টিস্টিক ব্যবস্থাপক সৌরভ চৌধুরী প্রমুখ।

আরেফিন সিদ্দিক বলেন, শেখ হাসিনা দীর্ঘদিন ধরে আওয়ামী লীগ সভাপতি, বিরোধীদলীয় নেতা এবং প্রধানমন্ত্রী হিসেবে বিভিন্ন সময়ে দায়িত্ব পালন করে আসছেন। ২১ আগস্ট গ্রেনেড হামলা এবং বিভিন্ন সময়ে তাঁর ওপর হামলাসহ অনেক বাধা ও চ্যালেঞ্জের মুখেও তিনি মাথা নত করেননি। ভালো লাগছে যে এ প্রদর্শনীর শিল্পকর্মগুলোয় শিল্পীরা সুনিপুণভাবে শেখ হাসিনার অভিব্যক্তি এবং কঠিন সময়ের বিভিন্ন ভঙ্গিমা ও চালচলন তুলে ধরেছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী মানুষের সঙ্গে এমনভাবে কথা বলেন যে তিনি প্রধানমন্ত্রী নন তাদের আত্মীয়। তবে রাষ্ট্রের কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে বুদ্ধিমত্তা, দৃঢ় মনোভাব এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সব বাধা তিনি ডিঙিয়ে গেছেন। সক্ষম ও দূরদর্শী নেতৃত্ব, অপরিসীম সাহসিকতা ও দৃঢ় মনোবলের কারণে পদ্মা সেতু নির্মাণ নিয়ে থাকা সব প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করেছেন।

কসমস ফাউন্ডেশনের সহায়তায় গ্যালারি কসমস ও কসমস আতেলিয়ার ৭১-এর যৌথ উদ্যোগে অনুষ্ঠিত আর্ট ক্যাম্প থেকে চিত্রকর্ম নিয়ে গত বছরের ১২ ডিসেম্বর শুরু হয় দুই মাসের এ প্রদর্শনী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপনের বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে এ প্রদর্শনীটি অনুষ্ঠিত হয়।

এই বিভাগের আরও খবর