শুক্রবার, ৫ মার্চ, ২০২১ ০০:০০ টা

কিউএস ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে টানা দ্বিতীয়বার নর্থ সাউথ ইউনিভার্সিটি

নিজস্ব প্রতিবেদক

নর্থ সাউথ ইউনিভার্সিটি ‘বিষয়ভিত্তিক কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২১’-এ টানা দ্বিতীয়বারের মতো স্থান লাভ করেছে। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একমাত্র নর্থ সাউথই এ মাইলফলক অর্জন করল। বিষয়ভিত্তিক কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২১-এ নর্থ সাউথ ইউনিভার্সিটি বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট বিষয়ে আগের বছরের চেয়ে ৫০ ধাপ এগিয়ে ৩৫১-৪০০তম এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিষয়ে ৬০১-৬৫০তম স্থান দখল করে।

এ বছরের কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং বিশ্বজুড়ে শীর্ষস্থানীয় ১ হাজার বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশ করেছে। যেখানে ৫ হাজার ৫০০-এর বেশি বিশ্ববিদ্যালয়কে অন্তর্ভুক্তির জন্য মূল্যায়ন ও বিবেচনা করা হয়েছিল। প্রতিটি বিষয়ের ৫১টি মানদন্ড অনুসারে কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা করা হয়।

এ ক্ষেত্রে চারটি উৎস ব্যবহার করে র‌্যাংকিং সংকলিত হয়, যার মধ্যে প্রথম দুটি উৎস হলো একাডেমিক এবং কর্মকর্তার ওপর কিউএসের বিশ্বব্যাপী সমীক্ষা, যা বিশ্ববিদ্যালয়ের বিষয়গুলোকে আন্তর্জাতিক মানদন্ডে মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর