শিরোনাম
প্রকাশ : বুধবার, ১০ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৯ মার্চ, ২০২১ ২৩:৩৪

দেড়যুগ পর স্বেচ্ছাসেবক লীগের কমিটি গঠনের তোড়জোড়

পদ পেতে নেতাদের লবিং-তদবির

সাইদুল ইসলাম, চট্টগ্রাম

দীর্ঘ ২০ বছর পর এবার কমিটি গঠনে তোড়জোড় শুরু হয়েছে চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগে। সম্মেলনের দিন-তারিখ ঘোষণার পরপরই শুরু হয়েছে সভাপতি-সম্পাদকসহ গুরুত্বপূর্ণ পদে স্থান পেতে লবিং-তদবির। আশীর্বাদপুষ্ট শীর্ষ নেতাদের বাসায়, ঢাকা-চট্টগ্রামের দলীয় কার্যালয়সহ সামাজিক অনুষ্ঠানেও নিয়মিত যোগ দিচ্ছেন পদপ্রত্যাশীরা। আগামী ১১ এপ্রিল নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে নগর স্বেচ্ছাসেবক লীগের প্রথম সম্মেলন অনুষ্ঠিত হবে বলে দলীয় হাই কমান্ড সূত্রে নিশ্চিত করা হয়েছে। এর আগে নগর স্বেচ্ছাসেবক লীগের ২১ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন হয়েছিল ২০০১ সালের সেপ্টেম্বরে। এটি চট্টগ্রামে সংগঠনের প্রথম কমিটি।  দলীয় সূত্রে জানা গেছে, নগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনকে ঘিরে শুরু হয়েছে ব্যাপক আলোচনা। পাশাপাশি নতুন কমিটির সভাপতি-সম্পাদকসহ গুরুত্বপূর্ণ পদ-পদবি পেতে লবিংও করছেন পদপ্রত্যাশীরা। আলোচনায় আছেন স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক কমিটির সদস্য আবুল হাসনাত বেলাল, দেবাশীষ দেবু, জাবেদুল আলম, কমার্স কলেজ ছাত্রলীগের সাবেক নেতা হেলাল উদ্দিন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা ইলিয়াছ উদ্দিন, মিনহাজুল আবেদীন সায়েম, ইসলামিয়া কলেজ ছাত্রলীগ নেতা আজিজুর রহমান, অ্যাডভোকেট তসলিম উদ্দিন, ফয়সাল বাপ্পী, আবু সাইয়েদ সুমনসহ ছাত্রলীগ ও যুবলীগের সাবেক নেতারা। চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক অ্যাডভোকেট এইচ এম জিয়াউদ্দিন বলেন, আমাদের রাজনীতিতে নেই কোনো গ্রুপিং ও মতপার্থক্য। গ্রুপিং রাজনীতিতে বিশ্বাস করি না। কেন্দ্রীয় নির্দেশনায় সাংগঠনিক কর্মকান্ডের পাশাপাশি চট্টগ্রামের নেতাদের পরামর্শেই কাজ করছেন বলে জানান তিনি।

কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা ও এমইএস কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. ইলিয়াছ উদ্দিন বলেন, দীর্ঘ বছর ধরেই সম্মেলন হয়নি। কমিটি না হওয়ায় নতুন নেতৃত্বও সৃষ্টি হচ্ছে না। সম্মেলনের তারিখ ঘোষণা হওয়ায় নেতা-কর্মীদের মাঝে উৎসাহ-উদ্দীপনা শুরু হয়েছে। তবে দলের জন্য ত্যাগী, যোগ্য নেতারাই গুরুত্বপূর্ণ পদে স্থান পাবেন সেই প্রত্যাশা করছি।

চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগ নেতা মিনহাজুল আবেদীন সায়েম বলেন, চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনের দিন-তারিখ চূড়ান্ত করা হয়েছে। এতে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নগর স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটি গঠনের লক্ষ্যে কাজ চলছে।

দলীয় সূত্রে জানা যায়, চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক কমিটি গঠন হয়েছিল ২০০১ সালের সেপ্টেম্বর মাসে। বর্তমানে এ কমিটির মেয়াদ চলছে প্রায় ২০ বছর। এ অবস্থায় কখনো হয়নি সম্মেলন, নেই পূর্ণাঙ্গ কমিটিও। হয়নি থানা এবং ওয়ার্ড কমিটিও। ১৯৭২ সালে স্বেচ্ছাসেবক বাহিনী নামে প্রতিষ্ঠিত ১৯৯৯ সালে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগে রূপ নেওয়া বাংলাদেশ আওয়ামী লীগের এ অঙ্গসংগঠনটির ২০০১ সালের পূর্বে সাংগঠনিক কাঠামো ও কর্মকা- ছিল না চট্টগ্রাম নগরীতে। অ্যাডভোকেট এ এইচ এম জিয়া উদ্দিনকে আহ্বায়ক করে ২১ সদস্য বিশিষ্ট চট্টগ্রামে প্রথম আহ্বায়ক কমিটি দিয়েই নগরে এ সংগঠনের যাত্রা শুরু হয়ে এ যাবত চলছে।

এই বিভাগের আরও খবর