শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৭ মার্চ, ২০২১ ২২:৪৬

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে বর্ণাঢ্য আয়োজন

খুলনায় ১৯ হাজার ২০০ বার কোরআন খতম দোয়া মাহফিল

প্রতিদিন ডেস্ক

সারা দেশে বর্ণাঢ্য আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে গতকাল কেক কাটা, র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য।

খুলনা : জন্মবার্ষিকী উপলক্ষে খুলনায় ১৯ হাজার ২০০ বার কোরআন খতম ও মোনাজাত করা হয়েছে। বিকালে জেলা স্টেডিয়ামের মূল অনুষ্ঠানস্থলে ৬ হাজার ৬৬৬ জন আলেম, সহস্রাধিক বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, রাজনৈতিক ও সুশীল সমাজের প্রতিনিধি আসরের নামাজ আদায় শেষে মোনাজাত করেন। জুম ওয়েবিনারের মাধ্যমে একই সঙ্গে খুলনার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী, মসজিদ-মাদরাসায় সাধারণ মুসল্লিসহ ৫ লক্ষাধিক মানুষ মোনাজাতে শরিক হন। এছাড়া সকালে বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্র প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সিটি মেয়র তালুকদার আবদুল খালেক, বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেনসহ সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। খুলনা নৌঅঞ্চলের উদ্যোগে নগরীতে বর্ণাঢ্য র‌্যালি বের হয়।

চট্টগ্রাম : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, বিভাগীয় কমিশনার এ বি এম আজাদ, সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, জেলা প্রশাসক মোমিনুর রহমান, পুলিশ সুপার রাশেদুল হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। চট্টগ্রাম সেনানিবাসে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে সকাল ১০টায় এম আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। এছাড়া চট্টগ্রাম নগর আওয়ামী লীগ শহীদ মিনার চত্বরে শিশু সমাবেশ ও আলোচনা সভার আয়োজন করে। পরে নগর আওয়ামী লীগের সভাপতি মাহাতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে আনন্দ শোভাযাত্রা বের করা হয়। এদিকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে চালু করা হয়েছে ‘মুজিব কর্নার’।

বরিশাল : সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে রক্ষিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান সিটি মেয়র সাদিক আবদুলাহ। এ সময় বিভিন্ন সাংস্কৃতিক সামাজিক সংগঠন অশ্বিনী কুমার হলের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করে। বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে সেখানে মিষ্টিও বিতরণ করা হয়। এ সময় বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে সোনার বাংলা গড়ার প্রত্যয় ব্যক্ত করেন সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদিক আবদুলাহ। বিকালে বর্ণাঢ্য সাইকেল র‌্যালির আয়োজন করা হয়। হিজলার মেঘনা নদীতে সংসদ সদস্য পংকজনাথের উদ্যোগে বর্ণাঢ্য নৌকাবাইচের আয়োজন করা হয়।

রাজশাহী : সকালে নগরীর কুমারপাড়া দলীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান আওয়ামী লীগ নেতারা।

এ সময় উপস্থিত ছিলেন সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার। জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসনের আলোচনা সভায় উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার হুমায়ূন কবীর।

রংপুর : ফুলে ফুলে ভরে ওঠে বঙ্গবন্ধুর ম্যুরাল। সকালে রংপুর বিভাগীয় কমিশনার মো. আবদুল ওয়াহাব ভূঁইয়া, রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, পুলিশের ডিআইজি দেবদাস ভট্টাচার্য, পুলিশ কমিশনার আবদুল আলীম মাহমুদ, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট ছাফিয়া খানম, জেলা প্রশাসক আসিব আহসান, পুলিশ সুপার বিপ্লব কুমার সরকারসহ প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তারা শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও রংপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু, মহানগর সভাপতি সাফিয়ার রহমান সফি, সাধারণ সম্পাদক বাবু তুষার কান্তি মণ্ডলসহ বিভিন্ন সংগঠনের কর্মীরা শ্রদ্ধা জানান।

সিলেট : সকালে সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট লুৎফুর রহমান, সিনিয়র সহসভাপতি শফিকুর রহমান চৌধুরী, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেনসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা।

বিকালে সিলেট জেলা স্টেডিয়ামে বর্ণাঢ্য অনুষ্ঠানের উদ্বোধনী করেন বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান (এনডিসি)। এছাড়া জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা ও আতশবাজিসহ নানা কর্মসূচি পালন করা হয়।


আপনার মন্তব্য