শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৯ এপ্রিল, ২০২১ ২৩:২৩

চট্টগ্রামে বেতনের দাবিতে গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম নগরের ইপিজেড এলাকার পদ্মা ওয়্যারস লিমিটেড নামের একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা বকেয়া বেতন, ওভারটাইম ও বোনাসের দাবিতে আগ্রাবাদের শ্রমভবন ঘেরাও ও সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। গতকাল সকাল থেকে দাবি আদায়ে আন্দোলন করেন শ্রমিকরা। তাছাড়া বেতন-বোনাস আদায়ে শ্রমিকরা শ্রম আদালতে প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। জানা যায়, নগরের ইপিজেড এলাকার পদ্মা ওয়্যারস লিমিটেড কোনো রকমের পূর্ব ঘোষণা ছাড়াই কারখানা বন্ধের ঘোষণা দেয়। বর্তমানে কারখানাটিতে কর্মরত আছেন এক হাজার ৪০০-এরও বেশি শ্রমিক।

কারখানাটি গত চার মাস ধরে শ্রমিকদের বেতন ও ওভারটাইম পরিশোধ করেনি। এ ছাড়া আসন্ন ঈদকে সামনে রেখে ঈদ বোনাস নিয়েও শঙ্কায় পড়েছেন শ্রমিকরা। শ্রমিকদের না জানিয়ে কারখানা বন্ধ ঘোষণা এবং বেতন, বোনাস, ওভারটাইমের অর্থ আদায়ে শ্রম ভবন ঘেরাও করা হয়।  

আগ্রাবাদে আন্দোলনকারী পোশাক শ্রমিক নাসির উদ্দিন অভিযোগ করে বলেন, গত চার মাস ধরে নানা অজুহাত দেখিয়ে আমাদের বেতন বন্ধ করে রাখে। বলা হয়েছে, ঈদের আগে মালিক পক্ষ সব টাকা পরিশোধ করে দেবেন। আমরা সে আশায় কাজও চালিয়ে আসছিলাম। কিন্তু আজ সকালে কারখানায় গিয়ে দেখি তালা ঝুলছে। জানতে চাইলে বলা হয়, আজ থেকে কারখানা বন্ধ। কারখানার কেউ আমাদের সঙ্গে কথা বলছে না, যোগাযোগের সুযোগও দিচ্ছে না। তাই আমরা বেতন বোনাস, ওভারটাইমের দাবিতে বিক্ষোভ করেছি।

শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার (মিডিয়া) ফজলুল সেলিম বলেন, ‘ইপিজেডের পদ্মা ওয়্যারস লিমিটেড নামের একটি কারখানা শ্রমিকদের চার মাসের বেতন, ওভার টাইম, ঈদের বোনাস না দিয়ে কারখানা বন্ধ করে দেয়। ফলে শ্রমিকরা আন্দোলনে নেমেছে, শ্রম ভবনও ঘেরাও করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আমাদের টিম কাজ করছে। কারখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি সমাধানের চেষ্টা চলছে।

এই বিভাগের আরও খবর