মঙ্গলবার, ১৭ আগস্ট, ২০২১ ০০:০০ টা
তিন দফতরে নতুন প্রধান

পল্লী উন্নয়ন বিভাগের সচিব মশিউর রহমান

নিজস্ব প্রতিবেদক

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে সচিব পদে নিয়োগ পেয়েছেন ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান (সচিব) মো. মশিউর রহমান। একই সঙ্গে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব হয়েছেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান (সচিব) মো. এহছানে এলাহী। এ ছাড়া অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব নাহিদ রশীদকে পদোন্নতি দিয়ে সরকারি কর্মচারী কল্যাণ বোর্ডের  মহাপরিচালক পদে নিয়োগ দেওয়া হয়েছে। গতকাল এসব নিয়োগ দিয়ে একাধিক প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে সদ্য নিয়োগ পাওয়া সচিব মো. মশিউর রহমান বিসিএস দশম ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা। ব্রাক্ষণবাড়িয়ার বাঞ্ছারামপুরে জন্মগ্রহণকারী এ কর্মকর্তা ঢাকা বিশ্ববিদ্যালয়ে মৃত্তিকা বিজ্ঞান বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। এর আগে তিনি বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের গুরুত্বপূর্ণ দফতরে কর্মরত ছিলেন। আর অবসরোত্তর ছুটিতে যাচ্ছেন বর্তমান পল্লী উন্নয়ন ও সমবায় সচিব মো. রেজাউল আহসান।

অন্যদিকে নতুন শ্রম ও কর্মসংস্থান সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান (সচিব) মো. এহছানে এলাহী। এর আগে গত ১৮ জুলাই শ্রম ও কর্মসংস্থান সচিব কে এম আবদুস সালামকে জাতীয় সংসদ সচিবালয়ের সচিব হিসেবে বদলি করা হয়। সিলেট জেলায় জন্মগ্রহণকারী বিসিএস দশম ব্যাচের এ কর্মকর্তা এর আগে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরশনের চেয়ারম্যান (গ্রেড-১) হিসেবে কর্মরত ছিলেন। তিনি গাইবান্ধার জেলা প্রশাসক হিসেবেও দায়িত্ব পালন করেন।

অপর এক প্রজ্ঞাপনে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব ড. নাহিদ রশীদকে পদোন্নতি দিয়ে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের মহাপরিচালক (সচিব) করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের আওতাধীন কর্মচারী কল্যাণ বোর্ডের মহাপরিচালকের দায়িত্ব চালিয়ে আসা সত্যব্রত সাহাকে গত ২৯ জুলাই বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। পরে ২ আগস্ট তিনি অবসরোত্তর ছুটিতে যান।