শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ভাঙ্গা ও ঘোড়াঘাটে নৌকাবাইচ অনুষ্ঠিত

ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি

ভাঙ্গা ও ঘোড়াঘাটে নৌকাবাইচ অনুষ্ঠিত

ফরিদপুরের ভাঙ্গায় নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে। গতকাল বিকাল ৩টার দিকে এ প্রতিযোগিতা শুরু হয়। ভাঙ্গা উপজেলার আলগী ইউনিয়নের বালিয়া বিলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আলগী ইউনিয়নের বালিয়া ও নগরমানিকদী যুব সমাজ এ নৌকাবাইচের আয়োজন করে। বাইচে ৭৫টি ডিঙি নৌকা অংশ নেয়। প্রতিবার ১৫টি করে নৌকা বালিয়া বিলের উত্তরপাড়া রেল রাস্তাসংলগ্ন স্থান থেকে শুরু হয়ে দক্ষিণ প্রান্ত পর্যন্ত ১ কিলোমিটার পথ অতিক্রম করে। ৫ দফা প্রতিযোগিতা শেষে প্রত্যেক দফার প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী মোট ১০টি নৌকা চূড়ান্ত দফা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

করতোয়া নদীতে নৌকাবাইচ

দিনাজপুর প্রতিনিধি জানান, দিনাজপুরের ঘোড়াঘাট এবং গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার সীমান্তের ওপর দিয়ে বয়ে যাওয়া করতোয়া নদীর দুই পারে ঐতিহ্যবাহী  নৌকাবাইচ প্রতিযোগিতা দেখতে কয়েক হাজার নারী-পুরুষসহ নানা শ্রেণি-পেশার মানুষের উপচে পড়া ভিড় হয়। গত বুধবার বিকালে এ নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দুপুরের পর থেকে নদীর দুই পারে নানা বয়সের মানুষ ভিড় করতে থাকে। এতে আশপাশের কয়েকটি উপজেলার ৪টি দল অংশগ্রহণ করে। প্রতি বছর এই নদীতে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এ বছর পলাশবাড়ী উপজেলার কিশোরগাড়ি ইউনিয়নের হাসানখোর স্পোর্টিং ক্লাবের উদ্যোগে এই খেলা অনুষ্ঠিত হয়। খেলা শেষে গোবিন্দগঞ্জ উপজেলা দলের হাতে বিজয়ী পুরস্কার তুলে দেন আমন্ত্রিত অতিথিরা।

সর্বশেষ খবর