রবিবার, ১২ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

পদ্মায় জেলের জালে বিলুপ্ত প্রজাতির ১১ কেজির ঢাই মাছ

রাজবাড়ী প্রতিনিধি

পদ্মায় জেলের জালে বিলুপ্ত প্রজাতির ১১ কেজির ঢাই মাছ

রাজবাড়ীর পদ্মা নদীতে জেলের জালে ধরা পড়েছে বিলুপ্ত প্রজাতির বিশাল এক ঢাই মাছ। পদ্মার ঘোলা পানিতে মূলত ঢাই মাছের আবাস থাকলেও বর্তমানে তা বিলুপ্ত প্রায়। আগের পদ্মার ‘ভরা যৌবনে’ প্রায়ই এই মাছ পাওয়া যেত। বর্তমানে এই মাছটি প্রায় বিলুপ্ত। মাঝে মাঝে পাওয়া যায়।

গতকাল সকালে গোয়ালন্দ উপজেলার পদ্মা নদীর দৌলতদিয়া এলাকায় রাম হালদারের জালে বড় আকৃতির একটি ঢাই মাছ ধরা পড়ে। পরে স্থানীয় মৎস্য আড়তে মাছটি বিক্রির জন্য নিয়ে গেলে সেটির ওজন হয় ১১ কেজি।  দৌলতদিয়া মৎস্য আড়ত থেকে ৩ হাজার ১০০ টাকা কেজি দরে দৌলতদিয়া ফেরিঘাটের মৎস্য ব্যবসায়ী মো. শাজাহান মিয়া ৩৪ হাজার ১০০ টাকা দিয়ে মাছটি ক্রয় করেন। স্থানীয়রা জানান, ঢাই মাছ বর্তমানে বিলুপ্ত প্রজাতির মাছ। এক সময় পদ্মায় অনেক ঢাই মাছ পাওয়া যেত। জলবায়ু পরিবর্তনের কারণে মাছটি খুব কম পাওয়া যায়। দৌলতদিয়া ফেরিঘাট এলাকার মৎস্য আড়তে অনেক বড় মাছ পাওয়া যায়। তাই শখের বসে সকালে অনেকেই মাছ দেখতে যায়। গতকাল আড়তে বিলুপ্ত প্রজাতির ১১ কেজির ঢাই মাছ দেখা গেল।

দৌলতদিয়া ফেরিঘাটের শাকিল-সোহান মৎস্য দোকানের মাছ ব্যবসায়ী মো. শাজাহান শেখ বলেন, প্রতিদিনের মতো দৌলতদিয়া মৎস্য আড়তে মাছ কিনতে যাই। এ সময় বিলুপ্ত প্রজাতির ঢাই মাছ দেখে সর্বোচ্চ দামে মাছটি ক্রয় করি। বিভিন্ন ব্যক্তির সঙ্গে মোবাইলে যোগাযোগ করে মাছটি বিক্রির চেষ্টা করছি। প্রতি কেজিতে ১০০ টাকা লাভ পেলে মাছটি বিক্রি করে দিব।

রাজবাড়ীর জেলা মৎস্য কর্মকর্তা(ভারপ্রাপ্ত) মো. রোকনুজ্জামান বলেন, ঢাই মাছটি প্রায় বিলুপ্তির পথে। বর্তমানে পদ্মায় মাঝে মাঝে ঢাই মাছ পাওয়া যাচ্ছে। ঢাই মাছ কীভাবে রক্ষা করা যায় সেই ব্যবস্থা গ্রহণের জন্য  চেষ্টা করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর