শিরোনাম
বুধবার, ১৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

বিশ্বসেরা বিজ্ঞানীর তালিকায় ববির ড. খোরশেদ

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বিশ্বসেরা বিজ্ঞানীর তালিকায় ববির ড. খোরশেদ

‘এডি সায়েন্টিফিক ইনডেক্স’-এর বিশ্বসেরা বিজ্ঞানী ও গবেষকের তালিকায় মর্যাদাপূর্ণ স্থান লাভ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক ড. মো. খোরশেদ আলম। এডি সায়েন্টিফিক ইনডেক্স নামে একটি আন্তর্জাতিক সংস্থা বিশ্বের ৭ লাখেরও বেশি বিজ্ঞানী ও গবেষকের সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে গত রবিবার যে তালিকা প্রকাশ করেছে, সেখানে স্থান পেয়েছেন ড. খোরশেদ। বর্তমানে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ও প্রক্টরের দায়িত্ব পালন করছেন তিনি। এ র‌্যাংঙ্কিয়ে বিশ্বের ৭ লাখ ৮ হাজার ৪৮০ জন, এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর ১ লাখ ৫৩ হাজার ২৬২ জন এবং বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৭৯১ জন গবেষকের সংশ্লিষ্ট বিষয়ে চলতি বছরসহ গত পাঁচ বছরের সাইটেশন আমলে নেওয়া হয়। বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. খোরশেদের প্রকাশিত আর্টিকেল, সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সও বিবেচনায় নেওয়া হয়েছে।

অটোমোবাইল ক্যাটালিস্ট, এনোড ক্যাটালিস্ট, সোলার সেল, লিথিয়াম আয়ন ব্যাটারি, হেড ডিস্ক ড্রাইভ ইন্টারফেসসহ অন্যান্য গবেষণার ক্ষেত্রে তার কিছু নিবন্ধ খ্যাতনামা জার্নালে প্রকাশিত হয়েছে।

বিজ্ঞানী ও গবেষকদের মর্যাদাপূর্ণ তালিকায় নাম থাকায় খুশি ড. মো. খোরশেদ আলম। তিনি বলেন, আমার নামের সঙ্গে বরিশাল বিশ্ববিদ্যালয়ের নামটিও আন্তর্জাতিক ফোরামে উচ্চারিত হচ্ছে। এতে গবেষণায় অনুপ্রেরণা বাড়বে। এ তালিকায় ভবিষ্যতেও বরিশাল বিশ্ববিদ্যালয়ের নাম যুক্ত হবে বলে প্রত্যাশা করেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর