শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

মুগদা হাসপাতালে বিস্ফোরণে আহত ১০

স্টাফ নার্সসহ দগ্ধ ৪

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর মুগদা জেনারেল হাসপাতালের নির্মাণাধীন আইসিউতে গতকাল বিস্ফোরণে স্টাফ নার্সসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। তাদের মধ্যে দগ্ধ হয়েছেন চারজন। তাদের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। বিকট শব্দের বিস্ফোরণে রোগী ও স্বজনদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকে হাসপাতাল ছেড়ে অন্য হাসপাতালে চলে যান। এসি থেকে এ বিস্ফোরণ হয়েছে বলে পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীরা জানিয়েছেন। ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষ থেকে বলা হয়, দুপুর সাড়ে ১২টায় বিস্ফোরণ ও অগ্নিকান্ডের খবর পান তারা। ঘটনাস্থলে তাদের ৭টি ইউনিট আগুন নেভানোর কাজ করে। দুপুর ১টায় আগুন নিয়ন্ত্রণে আসে। দগ্ধ ও আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগ থেকে জানা গেছে, হাসপাতালের কার্ডিওগ্রাফার জহিরুল মজুমদার (৩০), স্টাফ নার্স মনিকা পেরেরা (৪০), মেরী (২৬) ও রুমি খাতুনকে (৩১) শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে জহিরুলের ৩০ শতাংশ, মনিকার ৬ শতাংশ, মেরীর ২০ শতাংশ ও রুমির শরীরে ৮ শতাংশ দগ্ধ হয়েছে। জহিরুল মজুমদারের অবস্থার অবনতি হওয়ায় তাকে আইসিইউতে রাখা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন ইনস্টিটিউটের আবাসিক চিকিৎসক পার্থ শঙ্কর পাল।

ঢামেকে আহত অবস্থায় ভর্তি করা হয়েছে ওয়ার্ডবয় নাজমুল হক (২১), নার্স শাহিনা আক্তার (৪০), টিকা নিতে যাওয়া সাইদুল ইসলাম (৩৮), আলমগীর (২৬) ও একটি ওষুধ কোম্পানির প্রতিনিধি ওমর ফারুককে (৩০)।

ওয়ার্ডবয় নাজমুল জানান, দুপুর সাড়ে ১২টার দিকে তিনি মেঝে ঝাড়ু দিচ্ছিলেন। নির্মাণাধীন আইসিইউ কক্ষের দিকে হঠাৎ বিকট শব্দ হয়ে গ্লাস ভেঙে পড়ে। ধোঁয়াচ্ছন্ন হয়ে পড়ে সবকিছু। তিনি বলেন, ‘মনে হয় কেউ যেন আমাকে ধাক্কা দিয়ে ফেলে দিয়েছে।’

আহত নার্স রুমি খাতুন জানান, তিনি আইসিইউতে ডিউটি করছিলেন। এ সময় কভিড ও ননকভিড রোগী আলাদা করা হচ্ছিল। এ কারণে ওই কক্ষে কোনো রোগী ছিল না। তিনি করিডরে দাঁড়িয়ে ছিলেন। হঠাৎ বিকট শব্দ শুনে নামার জন্য বের হচ্ছিলেন। ততক্ষণে আগুনে তার শরীরে দগ্ধ হয়।

টিকা নিতে আসা সাইদুল জানান, তিনি তার পরিচিত একজনকে খুঁজতে ষষ্ঠতলায় যান। সেখানে হঠাৎ বিস্ফোরণে আহত হন। হাসপাতালের ইকো টেকনিশিয়ান তাহাযুদ মিয়া বলেন, আইসিইউ, ক্যাথল্যাবসহ তিনটি ইউনিট একই ফ্লোরে। সেখানে কিছু সংস্কার কাজ চলছিল। সেখানে এসি বিস্ফোরণে ঘটনাটি ঘটেছে বলে ধারণা তার।

মুগদা থানার এসআই প্রাণতোষ বণিক বলেন, ‘হাসপাতালের ষষ্ঠতলায় আগুনের ঘটনা ঘটেছে। এসি বিস্ফোরণ থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে আমরা জানতে পেরেছি। হাসপাতালের ষষ্ঠতলায় নির্মাণাধীন আইসিইউ ফ্লোরে আগুনটি মূলত ছড়ায়। তবে আইসিইউ নির্মাণাধীন থাকায় সেখানে রোগী ছিল না। আগুনের সময় আইসিইউতে একজন নার্স ও তিনজন স্টাফ ছিলেন। এই চারজন দগ্ধ হয়েছেন। এর মধ্যে একজনের অবস্থা গুরুতর।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর