শুক্রবার, ২৬ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

শিল্পকলায় স্বাধীনতা যুদ্ধকালীন দুর্লভ ছবি প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক

শিল্পকলায় স্বাধীনতা যুদ্ধকালীন দুর্লভ ছবি প্রদর্শনী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ গতকাল বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে স্বাধীনতা যুদ্ধ চলাকালীন ধারণকৃত দুর্লভ প্রদর্শনী ঘুরে দেখেন -বাংলাদেশ প্রতিদিন

স্বাধীনতা যুদ্ধকালীন বাঙালির বীরত্বের গৌরবোজ্জ্বল ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে যুদ্ধকালীন দুর্লভ চিত্র প্রদর্শনী শুরু হয়েছে শিল্পকলা একাডেমিতে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে সশস্ত্র বাহিনী বিভাগের আয়োজনে ও নৌবাহিনীর ব্যবস্থাপনায় গতকাল ‘স্বাধীনতাযুদ্ধ চলাকালীন ধারণকৃত দুর্লভ ছবিসমূহের প্রদর্শনী’র উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি। আইএসপিআর জানায়, এ সময় সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, লে. জেনারেল ওয়াকার-উজ-জামানসহ সেনা, নৌ ও বিমান বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, বিশ¡বিদ্যালয়ের উপাচার্য, গণমাধ্যম বিশেষজ্ঞ, বিশিষ্ট অভিনেতা, নাট্যজন, লেখক ও সুশীল সমাজের প্রতিনিধিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ড. হাছান মাহমুদ বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক আহ্বানে সাড়া দিয়ে ১৯৭১ সালে বাংলার মুক্তিকামী মানুষের সঙ্গে ঐক্যবদ্ধভাবে সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যরা মিলে সমন্বিত আক্রমণে ঝাঁপিয়ে পড়ে। জন্ম নেয় আমাদের সশস্ত্র বাহিনী। সশস্ত্র বাহিনীর অসংখ্য বীর সদস্যসহ লাখো মানুষের প্রাণের বিনিময়ে আমরা অর্জন করি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের লাল সবুজের পতাকা।

তিনি আশা করেন, মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে যে একতা ও দেশপ্রেমের শিক্ষা আমরা অর্জন করেছি তা এই চিত্র প্রদর্শনীর মাধ্যমে পরবর্তী প্রজন্মের মধ্যে ছড়িয়ে যাবে। এ ছাড়া এই চিত্র প্রদর্শনী মুক্তিযুদ্ধের সময় জাতির পিতা বঙ্গবন্ধুর নেতৃত্বের গুণাবলি এবং আদর্শ ও তাঁর সংগ্রামের কথা নতুন প্রজন্মের মাঝে তুলে ধরবে। চিত্র প্রদর্শনীটি আগামী ২৭ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর