বুধবার, ১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

এইচএসসি পরীক্ষা শুরু কাল

নিজস্ব প্রতিবেদক

আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হবে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা। ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এ পরীক্ষায় মোট ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী অংশ নেবে। সুষ্ঠু, নকলমুক্ত ও ইতিবাচক পরিবেশে পরীক্ষা নিতে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছে শিক্ষাবোর্ডগুলো। পরীক্ষার প্রথম দিনে এইচএসসিতে পদার্থ বিজ্ঞান প্রথম পত্র, আলিমে কুরআন মাজিদ ও কারিগরিতে (ব্যবসায় ব্যবস্থাপনা) হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়োগ-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রংপুরে এইচএসসি পরীক্ষার্থী এবার ১ লাখ ১৫ হাজার : নিজস্ব প্রতিবেদক রংপুর জানান, বিভাগের দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় এবার ১ লাখ ১৫ হাজার ৭৯৫ জন শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। ৬৭০টি কলেজের শিক্ষার্থীরা ২০৩টি কেন্দ্রে পরীক্ষা দেবে। তবে এবার ছাত্রের চেয়ে ছাত্রীর সংখ্যা কিছুটা বেশি। ২ ডিসেম্বর এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. তোফাজ্জুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানা গেছে, রংপুরের ৪০টি কেন্দ্রে ১২৯টি কলেজের ২৪ হাজার ৫৭০ জন শিক্ষার্থী, গাইবান্ধার ৩০টি কেন্দ্রে ৭৯টি কলেজের ১৩ হাজার ৩০৭ জন, নীলফামারীর ২৪টি কেন্দ্রের ৯৪টি কলেজের ১৩ হাজার ৩০৭ জন, কুড়িগ্রামের ২৪টি কেন্দ্রে ৮৬টি কলেজের ১২ হাজার ১৯৮ জন, লালমনিরহাটের ১১টি কেন্দ্রে ৫৮টি কলেজের ৭ হাজার ৮৬৬ জন, দিনাজপুরের ৪২টি কেন্দ্রে ১২৯টি কলেজের ২২ হাজার ৭১৬ জন, ঠাকুরগাঁওয়ের ২০টি কেন্দ্রে ৫৯টি কলেজের ১০ হাজার ৩২৯ জন।

 এবং পঞ্চগড়ের ১২ কেন্দ্রে ৩৬টি কলেজের ৭ হাজার ২৩৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করবে। মোট ছাত্র ৫৭ হাজার ৬৯৯ এবং ছাত্রীর সংখ্যা ৫৮ হাজার ৯৬ জন। বিভাগভিত্তিক শিক্ষার্থীর সংখ্যা হচ্ছে বিজ্ঞান বিভাগে ২৪ হাজার ১০৭ জন, মানবিক বিভাগে ৭৭ হাজার ৩৯৯ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১৩ হাজার ২২৫ জন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর