সোমবার, ১৪ মার্চ, ২০২২ ০০:০০ টা

অভিযুক্তের শাস্তি দাবিতে প্রশাসনিক ভবনে তালা

র‌্যাগিংয়ের নামে নির্যাতন

ময়মনসিংহ প্রতিনিধি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি এক ছাত্রকে নির্যাতন করার ঘটনায় চারজনকে সাময়িক বহিষ্কারের রেশ কাটতে না কাটতেই আবারও কথিত র‌্যাগিংয়ের নামে এক শিক্ষার্থী নির্যাতিত হয়েছেন। ভুক্তভোগী সাগর চন্দ্র দে বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের ছাত্র। শনিবার বিকালে বিশ্ববিদ্যালয়টির অগ্নিবীণা হলের ২০৪ নম্বর কক্ষে এ নির্যাতনের ঘটনা ঘটে বলে জানা গেছে। বর্তমানে তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে গতকাল প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে দিনভর আন্দোলন করেছে সংগীত বিভাগের শিক্ষার্থীসহ সহপাঠীরা।

জানা যায়, অগ্নিবীণা হলের ২০৪ নম্বর কক্ষে আদব-কায়দা শেখানোর নামে সাগরকে রোলিং চেয়ারে ঘুরাতে থাকে একই কক্ষে থাকা চারুকলা বিভাগের সিনিয়র সৌমিক জাহান। এ সময় বারবার সে আপত্তি জানালেও থামেনি সিনিয়ররা। এক পর্যায়ে চেয়ার থেকে ছিটকে পড়ে দেয়ালে ধাক্কা লাগে। এতে শিক্ষার্থীর ঠোঁট ফেটে গিয়ে রক্ত বের হয় ও সামনের দুটো দাঁত ভেঙে যায়। পরে এক বন্ধু এসে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়।

ভুক্তভোগী সাগর জানান, ‘ঘটনার পর আমার মোবাইলটি বারবার চাইলেও দিতে চায়নি। তবুও অনেক চেষ্টার পর মোবাইলটি নিয়ে এক বড় ভাইকে মেসেঞ্জারে ছবি পাঠাই এবং তাড়াতাড়ি আসতে বলি। তারপর ওই ভাই পাঁচ মিনিট পর এসে আমাকে উদ্ধার করে প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। খবর পেয়ে সাগরকে দেখতে হাসপাতালে ছুটে যান ওই হলের প্রভোস্ট কল্যাণাংশু নাহা।

এ ঘটনার সুষ্ঠু তদন্ত বিচারের দাবিতে আন্দোলনের নামে সংগীত বিভাগের শিক্ষার্থীসহ সাধারণ শিক্ষার্থীরা। গতকাল সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল ও প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে। এ সময় শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে বিক্ষোভ করতে থাকে। দুপুরের পর প্রশাসনিক কর্মকর্তাদের আশ্বাসে তদন্ত প্রতিবেদন প্রকাশিত হওয়া পর্যন্ত আন্দোলন স্থগিত করে আন্দোলনকারীরা।

জানতে চাইলে অগ্নিবীণা হলের প্রভোস্ট কল্যাণাংশু নাহা বলেন, শুরুতেই আমরা চিকিৎসার বিষয়টি নিশ্চিত করেছি এবং পরে তার কাছে মূল ঘটনাটি শুনেছি। এ ঘটনাকে কেন্দ্র করে ভারপ্রাপ্ত প্রক্টর ইরফান আজিজকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে অগ্নিবীণা হল প্রশাসন। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তদন্ত করে প্রতিবেদন জমা দিতেও নির্দেশ দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এর আগে চলতি মাসের ৭ তারিখ বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থী ওয়ালিদ নিহাকে নির্যাতনের ঘটনায় চার শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয়। এমন শাস্তি ঘোষণার মাত্র পাঁচ দিন পর আবারও নির্যাতনের ঘটনা ঘটল বিশ্ববিদ্যালয়টিতে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর