সোমবার, ১৮ জুলাই, ২০২২ ০০:০০ টা

খুলনায় ঘরে ঘরে জ্বর সর্দি কাশি বরিশালে কমছে করোনা শনাক্ত

নিজস্ব প্রতিবেদক, খুলনা ও বরিশাল

খুলনায় ঘরে ঘরে ছড়িয়ে পড়েছে জ্বর, সর্দি-কাশি ও গলাব্যথার মতো উপসর্গ। একই সঙ্গে বিভাগের ১০ জেলায় হঠাৎ করে করোনা সংক্রমণ বাড়তে শুরু করেছে। ফলে কোনটি করোনা আর কোনটি মৌসুমি উপসর্গ তা’ বুঝতে পারছেন না অনেকেই। অন্যদিকে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের (শেবাচিম) আরটি পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় শনাক্তের হার আরও কমেছে। সবশেষ গতকাল ১৮ জনের নমুনা পরীক্ষায় ১ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৫.৫৫ ভাগ। এর আগে শনিবার ১১.৪৭ ভাগ, শুক্রবার ২৮.৮১ ভাগ এবং বৃহস্পতিবার ২৫.৫৩ ভাগ করোনা শনাক্ত হয়। 

খুলনা : এক সপ্তাহ ধরেই নমুনা পরীক্ষার অনুপাতে  দৈনিক করোনা শনাক্তের গড় হার ১৬-২০ শতাংশে থাকছে। সে হিসেবে বাকি ৮০-৮৪ শতাংশের পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসছে, যাদের সবাইয়ের কোনো না কোনো উপসর্গ রয়েছে। গতকাল খুলনা বিভাগে ৪৭৬ জনের নমুনা পরীক্ষায় ৭৯ জন করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ১৬ দশমিক ৫। এর মধ্যে মারা গেছেন ১ জন। এদিকে করোনা শনাক্তের বাইরে ৩৯৭ জন জ্বর, সর্দি, কাশিসহ নানা উপসর্গে আক্রান্ত। এছাড়া আরও অসংখ্য মানুষ কোনো ধরনের পরীক্ষা ছাড়াই বাড়িতে বসে জ¦র, সর্দি ও কাশির চিকিৎসা নিচ্ছেন।

বরিশাল : গতকাল সকাল পর্যন্ত মেডিকেলের করোনা ওয়ার্ডে ১২ জন রোগী ভর্তি ছিল। যার মধ্যে ১১ জনের করোনা পজেটিভ। এর আগে শনিবার চিকিৎসাধীন ছিল ৯ জন। গত ২৪ ঘণ্টায় একজন রোগী ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন। একই সময় নানা উপসর্গ নিয়ে ৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। ২০২০ সালের ১৭ মার্চ শেবাচিমে করোনা ওয়ার্ড চালুর পর থেকে এ পর্যন্ত সেখানে ৭ হাজার ৭০১ জন রোগী ভর্তি হয়।

চিকিৎসায় সুস্থ হয়ে ছাড়পত্র নিয়ে বাড়ি যায় ৬ হাজার ২১৪ জন। চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় ১ হাজার ৪৭৬ জনের। হাসপাতালের পরিচালক কার্যালয়ের গতকালের পরিসংখ্যান থেকে এই তথ্য জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর