মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

কদর বেড়েছে বেকার ও মহিলাদের

নিজস্ব প্রতিবেদক, রংপুর

কদর বেড়েছে বেকার ও মহিলাদের

রংপুর সিটি করপোরেশন-রসিক নির্বাচনে আনুষ্ঠানিক প্রচারণা এখনো শুরু হয়নি। তবে কাউন্সিলর পদে নির্বাচনে আগ্রহীরা প্রচারণার মাঠে নেমে পড়েছেন। মাঠ গরম রাখতে তাদের কাছে কর্মী বাহিনী গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এ কারণে বেকার যুবক ও মহিলাদের কদর বেড়েছে। সেই সঙ্গে চাহিদা বেড়েছে সবজান্তা শ্রেণির ব্যক্তিদেরও।

অনেকের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠলেও এখন পর্যন্ত এ বিষয়ে নির্বাচন অফিসের কোনো পদক্ষেপ চোখে পড়েনি।  নির্বাচন কর্মকর্তারা বলছেন, ৯ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেওয়া হবে। সেদিন থেকে আচরণবিধি লঙ্ঘনের বিষয়টি দেখা হবে। সংশ্লিষ্টরা বলছেন, কাউন্সিলর প্রার্থীরা প্রথমে আত্মীয়-স্বজনসহ হাতে গোনা কর্মী নিয়ে প্রচারণা চালিয়েছেন। তবে এখন সাধ্যমতো কর্মী সংখ্যা বাড়ানোর চেষ্টা করছেন। যা ২৭ ডিসেম্বর ভোট গ্রহণ পর্যন্ত সংখ্যায় বাড়তে থাকবে।

কাউন্সিলর প্রার্থীদের ক্ষেত্রে বেকার ও মহিলাদের মূল্যায়ন অর্থের বিবেচনায় করা হয়। ফলে প্রার্থীদের নিজস্ব লোকজন বিভিন্ন পাড়া-মহল্লা থেকে যুবক ও মহিলাদের তালিকা করে দরদাম করে কর্মী হিসেবে নিয়োগ দিচ্ছেন। এসব কর্মীদের পাড়া-মহল্লার মোড়ে মোড়ে, ব্যস্ততম এলাকা, হাট-বাজার, চায়ের দোকানে প্রার্থীর পক্ষে প্রচারণার কাজে ব্যবহার করা হচ্ছে। শুধু বেকার যুবকই নয়, স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের এসব ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে। এক্ষেত্রে স্মার্ট মেয়েদের বিশেষ মূল্যায়ন করছেন প্রার্থীরা। আর মহিলা কর্মীদের মাধ্যমে দ্বারে দ্বারে পৌঁছে দেওয়া হচ্ছে প্রার্থীদের হ্যান্ডবিল। বাড়ি বাড়ি ঘুরে প্রার্থীদের পক্ষে ভোট চাওয়া ও হ্যান্ডবিল বিলি করায় মহিলা কর্মীদের পরিশ্রম বেশি হয়। তাই হাজিরা বেশি হলে মহিলা কর্মীরা গুরুত্ব সহকারে ভোট চাচ্ছেন। আর হাজিরা নামমাত্র হলে হ্যান্ডবিল হাতে দিয়ে ভোটটা দিয়েন বলেই তাদের কাজ শেষ করছেন। এর মাধ্যমে ভোটের হিসাব না করলেও প্রার্থীরা তাদের নাম প্রচারকে গুরুত্ব দিচ্ছেন। মারুফ নামে কাউন্সিলর প্রার্থীর এক কর্মী বলেন, বাড়িতে বেকার বসে থাকার চেয়ে পছন্দের প্রার্থীর কর্মী হিসেবে মাঠে কাজ করতে ভালোই লাগছে। রসিক কিন্তু রসিক নয় : সোমবার দুপুরে রংপুর নগরীর জাহাজ কোম্পানির মোড়ে একজন আরেকজনকে প্রশ্ন করলেন, বলুন তো কোন রসিক রসিক নয়? প্রশ্ন শুনে উত্তরদাতা বললেন, আমরা সাধারণত জানি রসিক মানে রসালাপ, রসাস্বাদ, রস্বাদন, রসজ্ঞ, কাব্যরসিক, রসিকতা, হাস্যপরিহাস ইত্যাদি। তবে এ উত্তরে প্রশ্নকর্তা খুব খুশি হতে পারলেন না। তিনি বললেন, এই রসিক হচ্ছে আমাদের রংপুর সিটি করপোরেশন। প্রশ্নকর্তার এ কথাটি আশপাশের বেশ কয়েকজন মানুষ উপভোগ করলেন। ২০১২ সালে রংপুর পৌরসভাকে সিটি করপোরেশনে রূপান্তরিত হওয়ার পর সংক্ষেপে রসিক নামেই ডাকা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর