শিরোনাম
রবিবার, ১১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

কৃষকের অবদানে দুর্ভিক্ষের সম্মুখীন হবে না দেশ : রাবি উপাচার্য

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকট ও খাদ্য সংকটের আভাস দেওয়া হচ্ছে। তবে কৃষক ও কৃষির অবদানের কারণে আমরা কখনও দুর্ভিক্ষের সম্মুখীন হব না। গতকাল বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস অনুষদ ও বাংলাদেশ লাইভস্টক সোসাইটির যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনারে উপাচার্য এ কথা বলেন।

তিনি আরও বলেন, মাঠ পর্যায়ের কৃষি সমস্যাগুলো কৃষকরা সবচেয়ে ভালো জানেন। মাঠ পর্যায়ের সঙ্গে যৌথতা না থাকলে আমাদের গবেষণার জ্ঞানকে কাজে লাগাতে পারব না। তাই শিল্পের সঙ্গে কৃষকদের যোগাযোগ বাড়ানো জরুরি। নইলে আমাদের উৎপাদন টেকসই হবে না। আমাদের টিকে থাকতে হবে এবং সমস্যাগুলোর সমাধান করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক জালাল উদ্দিন সরদারের সভাপতিত্বে সেমিনারে ‘মধ্যম আয়ের দেশ গড়তে প্রাণিজ আমিষের অবদান’ শিরোনামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. নাথুরাম সরকার। উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম ও অধ্যাপক হুমায়ুন কবীর, এসিআই লিমিটেডের চিফ টেকনিক্যাল অ্যাডভাইজার ড. এম এ সালেক প্রমুখ। অনুষ্ঠানে ৪ ক্যাটাগরিতে ১৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পদক দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর