বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

এক কোটির বেশি মানুষ ডিজিটাল পদ্ধতিতে ভাতা পাচ্ছেন

নিজস্ব প্রতিবেদক

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, এক কোটির বেশি ভাতাভোগী ডিজিটাল পদ্ধতিতে ভাতা পাচ্ছেন। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ঘরে বসে ভাতা পাওয়ায় তাদের ভোগান্তি দূর হয়েছে। গতকাল রাজধানীর আগারগাঁওয়ের সমাজসেবা অধিদফতরে ক্যাশ ট্রান্সফার মডার্নাইজেশন (সিটিএম) প্রকল্প থেকে সমাজসেবা কর্মকর্তাদের মোটরসাইকেল বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক ড. আবু সালেহ্ মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু ও মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম।

মন্ত্রী বলেন, সনাতন পদ্ধতিতে ভাতা বিতরণে বিভিন্ন অনিয়ম ও দীর্ঘসূত্রতার অভিযোগ ছিল। ভাতা বিতরণ পদ্ধতি সম্পূর্ণ ডিজিটাল হওয়ায় সেসব দূর হয়েছে।

ক্যাশ ট্রান্সফার মডার্নাইজেশন প্রকল্পের মাধ্যমে ১ কোটিরও বেশি ভাতাভোগীর ডাটাবেজ তৈরি করা হয়েছে। বয়ষ্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতাসহ বিভিন্ন ধরনের ভাতার হার ও উপকারভোগীর সংখ্যা বাড়ানো হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের চাকা সচল রাখতে সবাইকে কাজ করতে হবে। সরকার সামাজিক সুরক্ষা কর্মসূচির ব্যাপ্তি বাড়িয়েছে। এসব কর্মসূচি সুষ্ঠুভাবে বাস্তবায়নে প্রতিমন্ত্রী সমাজসেবা কর্মকর্তাদের নির্দেশনা দেন।

এর আগে মন্ত্রী সমাজসেবা কর্মকর্তাদের হাতে মোটরসাইকেলের চাবি হস্তান্তর করেন। ক্যাশ ট্রান্সফার মডার্নাইজেশন (সিটিএম) প্রকল্প থেকে ৫৭০ জন উপজেলা ও শহর সমাজসেবা কর্মকর্তার অনুকূলে মোটরসাইকেল বিতরণ করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর