মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

সুন্দরবনে নয়ন বাহিনীর সেকেন্ড ইন কমান্ডসহ ৩ বনদস্যু গ্রেফতার

বাগেরহাট প্রতিনিধি   

দস্যুমুক্ত ঘোষণার চার বছর পর নতুন করে সুন্দরবনে  জেলেদের অপহরণ শুরু করা বনদস্যু ‘নয়ন বাহিনী’র সেকেন্ড ইন কমান্ডার মাসুম ফরাজীসহ ৩ বনদস্যুকে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার রাতে তথ্য প্রযুক্তির মাধ্যমে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই  রেঞ্জের জয়মনিরঘোল সংলগ্ন মৃগামারি খাল থেকে তাদের গ্রেফতার করে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে একটি দেশি একনলা বন্দুক ও কয়েকটি রামদাসহ দেশীয় অস্ত্র উদ্ধার করে। গ্রেফতারকৃতরা হলেন, বাগেরহাটের শরণখোলা উপজেলার খুড়িয়াখালী গ্রামের বনদস্যু নয়ন বাহিনীর সেকেন্ড ইন কমান্ডার মাসুম ফরাজী (৩৫) ও হাসান কবিরাজ (৩০) ও বরগুনার পাথরঘাটা উপজেলার  চরদুয়ানি গ্রামের মোহাম্মদ আলমগীর হোসেন হাওলাদার (৫০)। এর মধ্যে নয়ন বাহিনীর সেকেন্ড ইন কমান্ডার মাসুম ফরাজী সাবেক বনদস্যু বাদল বাহিনীরও সেকেন্ড ইন কমান্ডার ছিলেন।

২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে সুন্দরবনকে দস্যুমুক্ত ঘোষণা করেন। এরপর গত ৪ বছর ধরে শান্ত ছিল সুন্দরবনের পরিবেশ। গত দু’সপ্তাহ ধরে ‘নয়ন বাহিনী’র পরিচয়ের বনদস্যুরা মুক্তিপণের দাবিতে সুন্দরবনে একের পর এক  জেলেদের অপহরণ শুরু করে।

গত ১৫ ডিসেম্বর রাতে নয়ন বাহিনীর সদস্যরা সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের বেড়ির খাল ও হরমাল খাল এলাকা থেকে কাঁকড়া ও মাছ আহরণে থাকা ১৫ জেলেকে মুক্তিপণের দাবিতে অপহরণ করে। অপহরণের ৬ দিন পর মুক্তিপণ দিয়ে দস্যুদের কবল থেকে অপহৃত এসব জেলেরা ছাড়া পায়। বিষয়টি সংবাদ মাধ্যমে প্রকাশিত হলে আইনশৃঙ্খলাবাহিনী তৎপর হয়ে ওঠে।

সুন্দরবনে নতুন করে দস্যুতা চালানো নয়ন বাহিনীর সদস্যদের গ্রেফতারে বিশেষ অভিযান শুরু করে র‌্যাব, কোস্টগার্ড, নৌপুলিশ ও পুলিশ বাহিনীর সদস্যরা। এরই ধারাবাহিকতায় বাগেরহাটের পুলিশ সুপার কে এম আরিফুল হক বিশেষ অভিযান শুরু করেন। রবিবার রাতে মোংলা ও রামপাল সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আসিফ ইকবালের নেতৃত্বে সুন্দরবনে অভিযান চালানো হয়।

গতকাল দুপুরে বাগেরহাট পুলিশের এক প্রেস ব্রিফিংয়ে এ কে এম আরিফুল হক এ তথ্য নিশ্চিত করে জানান,  গ্রেফতার হওয়া এই ৩ বনদস্যুর বিরুদ্ধে জেলেদের অপহরণ ও অস্ত্র আইনে দুটি মামলা করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর