রবিবার, ৮ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

মধু ও সরিষায় দুলছে কৃষকের স্বপ্ন

নজরুল মৃধা, রংপুর

মধু ও সরিষায় দুলছে কৃষকের স্বপ্ন

রংপুর অঞ্চলের কৃষকদের স্বপ্ন সরিষা ও মধুতে দোল খাচ্ছে। গত বছরের চেয়ে এবার সাড়ে ১২ হাজার হেক্টরের বেশি জমিতে সরিষার আবাদ হয়েছে। ফলে হলুদে হলুদে ভরে গেছে এ অঞ্চলের খেতগুলো। ভাল ফলনের পাশাপাশি বেশি দাম পাওয়ার আশা করছেন কৃষকরা। অনেকে সরিষা খেতে মধু চাষ করে বাড়তি আয় করছেন।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে,  রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, লালমনিরহাট এবং নীলফামারী এই পাঁচ জেলায় চলতি মৌসুমে প্রায় ৫২ হাজার ২৪৫ হেক্টর জমিতে  সরিষা চাষ করা হয়েছে। যা গত বছরের চেয়ে সাড়ে ১২ হাজার হেক্টর বেশি। এসব সরিষা খেতের মধ্যে প্রায় সাড়ে ৬ হাজার হেক্টর জমিতে মধু উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে ৪ হাজারের বেশি মৌমাছির বাক্স স্থাপন করা হয়েছে। চলতি মৌসুমে ৮ হাজার কেজি মধু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। প্রতি কেজি মধু ৫০০ টাকা দরে বিক্রি হলে ৪০ লাখ টাকার ওপর আয় হবে কৃষকদের। কৃষি অফিসের মতে, সরিষা খেতে মৌ বাক্স স্থাপন করা হলে ফলন ৩-৫ শতাংশ  বাড়ে। এ ছাড়া এসব জেলার বিভিন্ন আম বাগানে মৌ বাক্স স্থাপন করে আরও ৫ হাজার কেজি এবং বিভিন্ন লিচু বাগানে মৌ বাক্স স্থাপন করে অতিরিক্ত সাড়ে ৪ হাজার কেজি মধু উৎপন্ন হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। তবে চাষকৃত সব সরিষা খেত এবং আম ও লিচু বাগানে পরিকল্পিতভাবে মৌচাষ প্রকল্পের অন্তর্ভুক্ত করা হলে, এসব উৎস থেকে প্রতি মৌসুমে মৌমাছির চাষ করে শত কোটি টাকার মধু উৎপাদন করা সম্ভব।

এসব উৎপাদিত মধু দেশের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। রংপুর সদরের উত্তম এলাকার আমিন মিয়াসহ কয়েকজন চাষি জানান, বর্তমানে তাদের সরিষা খেতের বয়স হয়েছে ৪৫ থেকে ৫৫ দিনের বেশি। আর দেড় থেকে দুই মাস পরেই এ ফসল ঘরে উঠবে। গত বছর ভাল দাম পাওয়ায় এবারও তারা সরিষা আবাদ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকলে ভাল ফলনের আশা করছেন তারা। প্রতি হেক্টরে উৎপাদনে পাওয়া যায় ১ হাজার ৮০০ কেজি থেকে ২ হাজার কেজি পর্যন্ত। নভেম্বরের প্রথম থেকেই এ ফসল বপন করা হয় এবং ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে ঘরে তোলা যায়। বিঘায় খরচ পড়ে ৩ থেকে সাড়ে ৩ হাজার টাকা। এ ছাড়া মধু চাষ করলে বাড়তি আয় রয়েছে।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক শাহ আলম জানান, চলতি মৌসুমে গত বছরের অনেক বেশি জমিতে সরিষার আবাদ ও মৌ বাক্স স্থাপন করা হয়েছে। এ ছাড়া রংপুর অঞ্চলে লিচু এবং আম বাগানসহ সরিষা খেতে মৌচাষ ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। এ অঞ্চলের আর্থসামাজিক উন্নয়নে সরিষার খেতে মৌচাষ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর