বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা
চট্টগ্রামের সরকারি খাদ্য গুদাম

ভেস্তে যাচ্ছে ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা

নানা অজুহাতে ফিরিয়ে দিচ্ছে কৃষকদের

ইমরান এমি, চট্টগ্রাম

কৃষক সরকারি গুদামে ধান নিয়ে গেলে ‘ধানে আর্দ্রতা আছে, ধান ভিজা, ধানে এ সমস্যা ওই সমস্যা’ বলে ফেরত দেওয়া হচ্ছে। অনেক সময় ধান গ্রহণ করলেও এর টাকা পেতে সময় লাগানো হচ্ছে মাস দুয়েক। ভুক্তভোগীরা বলছেন, এ অবস্থায় ধান খোলাবাজারে বিক্রি করতে হচ্ছে। দেখা যাচ্ছে, খোলাবাজারে দামও বেশি মিলছে, নগদ টাকাও পাওয়া যাচ্ছে। আনোয়ারা উপজেলার কৃষক রুস্তম আলী জানান, এ বাস্তবতায় কৃষক সরকারি গুদামবিমুখ হচ্ছেন, এ জন্য সরকারের খাদ্য সংগ্রহ লক্ষ্যমাত্রা ভেস্তে যাওয়ার উপক্রম।

খোঁজ নিয়ে জানা যায়, বেশিরভাগ কৃষকই সরকারি গুদামের চেয়ে খোলাবাজারে ধান বিক্রি করতে আগ্রহী হয়ে উঠছেন। সরকারি গুদামে ধান ক্রয় করছে কেজি ২৭ টাকা দরে। আর খোলাবাজারে প্রতিকেজি ধান বিক্রি হচ্ছে ৩০ টাকা দরে। এ ছাড়াও খোলাবাজারে সরকারি গুদামের মতো ধানের আর্দ্রতা আর ভিজা কি না- তা দেখার সুযোগ নেই। যে ধানই কৃষক আনছেন, নগদ টাকা দিয়ে তাই কিনে নিচ্ছেন ব্যবসায়ীরা। ফলে কৃষকের সরকারি গুদাম বিমুখতা বেড়েছে।

চট্টগ্রামের আনোয়ারা উপজেলা খাদ্য গুদাম সূত্র জানায়, এবার আমন মৌসুমে ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল ৩৮৩ টন। কিন্তু অভিযানের প্রায় দুই মাস অতিবাহিত হলেও এক দানা ধানও সংগ্রহ হয়নি। যদিও চট্টগ্রাম জেলা খাদ্য নিয়ন্ত্রক আবদুল কাদের বলেন, ‘আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ধান ও চাল সংগ্রহ চলবে। আমাদের আমন মৌসুমে ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা ৯ হাজার ২৩৫ টন, এখন পর্যন্ত ৬৪ টন ধান সংগ্রহ করা হয়েছে।’

খাদ্য নিয়ন্ত্রক অফিসের তথ্যানুযায়ী, চলতি আমন মৌসুমে চট্টগ্রাম জেলায় ৯ হাজার ২৩৫ টন ধান ও ২৯৩ টন সিদ্ধ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। গত বছরের ১৭ নভেম্বর থেকে শুরু হওয়া সংগ্রহ কার্যক্রম শেষ হবে আগামী ২৮ ফেব্রুয়ারি। অথচ এ পর্যন্ত কোনো ধানই সংগ্রহ করা যায়নি। তবে ৪০ টন সিদ্ধ চাল সংগ্রহ করা হয়েছে মাত্র।

খাদ্য নিয়ন্ত্রক অফিস সূত্র জানায়, সরকার কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ করলেও চাল সংগ্রহ করে মিল মালিকদের কাছ থেকে। চলতি মৌসুমে চট্টগ্রাম থেকে আতপ চাল সংগ্রহ করছে না সরকার। সীতাকুণ্ড, ফটিকছড়ি ও পটিয়া উপজেলা থেকে ৮০৬ টন সিদ্ধ চাল সংগ্রহ করা হবে। এর মধ্যে সীতাকুণ্ড থেকে ২৬৬ টন, ফটিকছড়ি থেকে ৪১৬ টন ও পটিয়া থেকে ১২৪ টন। সিদ্ধ চালের লক্ষ্যমাত্রার বিপরীতে সংগ্রহ করা হয়েছে ৪০ টন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর