শনিবার, ১১ মার্চ, ২০২৩ ০০:০০ টা

তিন দিনের ‘বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩’ শুরু হচ্ছে আজ

উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

দেশের অর্থনৈতিক শক্তি, বিনিয়োগের ধারণক্ষমতা, তৈরি পোশাক খাতের অবস্থানসহ অর্থনীতির সব খাতের সফলতা বিশ্বকে জানাতে আজ শুরু হচ্ছে তিন দিনের ‘বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩’। রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সামিটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলবে সোমবার পর্যন্ত। বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশের অর্জন এবং রপ্তানি ও স্থানীয় ভোক্তাবাজারের পাশাপাশি বিনিয়োগ সক্ষমতা বিদেশিদের কাছে তুলে ধরতে এ আয়োজন। এ বিষয়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন বলেন, দেশে বিনিয়োগ আনার সক্ষমতা ছিল না। এখন সেই সক্ষমতা তৈরি হয়েছে। ওয়ালমার্ট, জারার মতো কোম্পানির বাংলাদেশে আসার সময় হয়েছে। রপ্তানির সম্ভাবনার পাশাপাশি লোকাল কনজুমার মার্কেটও বড় হচ্ছে। তিনি বলেন, দেশের ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চল এখন দৃশ্যমান। আমাদের এসব সক্ষমতা তুলে ধরা দরকার। অর্থনীতি এগিয়ে নিতে সরকার বিজনেস ফ্যাসিলিটেশনকে অত্যন্ত গুরুত্ব দিচ্ছে। সরকারি-বেসরকারি খাতসহ এবারের সামিটে ১৭টি দেশের ২ শতাধিক ব্যবসায়ী নেতা অংশ নেবেন। এর মধ্যে বিশ্বের নামকরা ১২টি কোম্পানির সিইও কিংবা শীর্ষ পর্যায়ের প্রতিনিধি রয়েছেন। আয়োজকরা জানান, সামিটে বিনিয়োগ, অর্থায়ন ও ডিজিটাল ইকোনমি বিষয়ে প্ল্যানারি সেশনসহ মোট ১৭টি কর্ম-অধিবেশন থাকবে। জ্বালানি নিরাপত্তা, তৈরি পোশাকের ম্যান মেড ফাইবারে (এমএমএফ) বিনিয়োগের সুযোগসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর দেশের নীতিনির্ধারক, জাতীয় এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞরা আলোচনা করবেন। ব্যবসা ও বিনিয়োগ পরিবেশ আরও মসৃণ করতে যেসব নীতিসহায়তা প্রয়োজন, সেসব বিষয়ে সরকারের পক্ষ থেকেও বলা হবে। সামিটে বাংলাদেশের সম্ভাবনাময় খাতগুলোর জন্য প্রদর্শনী ও তথ্যকেন্দ্র থাকবে। সরকারি ও বেসরকারি পর্যায়ে দ্বিপক্ষীয় বৈঠকের ব্যবস্থা রাখা হয়েছে। এর মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক শক্তি সম্পর্কে জানবেন বিদেশিরা। সম্পর্কেরও উন্নয়ন হবে। এ ছাড়া স্বাধীনতার ৫০ বছরে দেশের অর্থনীতি এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা প্রতিষ্ঠান বা উদ্যোক্তাদের সম্মানিত করা হবে। দেশের সবুজ প্রযুক্তির বিভিন্ন কারখানা পরিদর্শনে যাবেন সম্মেলনে অংশ নেওয়া বিদেশিরা।

পদ্মা সেতুসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা পরিদর্শন করবেন তারা। রয়েছে আর্ট ক্যাম্প, গলফ খেলা ও সাংস্কৃতিক সন্ধ্যা। দেশাত্মবোধক গানের শিল্পী হিসেবে সাবিনা ইয়াসমিনকে দেওয়া হবে আজীবন সম্মাননা।

এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, বিজনেস সামিটে কয়েকটি দেশের সঙ্গে চার-পাঁচটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হবে। সৌদি আরবের সঙ্গে যৌথ বিজনেস কাউন্সিল গঠনের উদ্যোগ থাকবে। সব মিলিয়ে সামিট থেকে বেশ ভালো ফল পাওয়ার আশা করা হচ্ছে। প্রতি দুই বছর পর এ ধরনের সামিট আয়োজনে এফবিসিসিআইয়ের পরিকল্পনার কথাও জানান তিনি। সামিটের মিডিয়া পার্টনার দেশের সর্বাধিক প্রচারিত দৈনিক বাংলাদেশ প্রতিদিন।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর