বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩ ০০:০০ টা
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

মিথ্যা তথ্যদাতা প্রার্থীকে শিক্ষক নিয়োগ করতে ভিসির সুপারিশ

জানে আলম, চবি

আবেদনপত্রে মিথ্যা তথ্যদাতা অভি বড়ুয়া নাম্নী এক প্রার্থীকে শিক্ষক পদে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সবার আগে নিয়োগের সুপারিশ করেছেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। অভি বড়ুয়া হলেন সহকারী প্রক্টর অরূপ বড়ুয়ার স্ত্রী। চারজনকে নিয়োগ দানের সুপারিশ করেছে ভাইভা বোর্ড। নিয়োগ পরীক্ষা নেওয়া হয় ১৩ মার্চ। সূত্র জানায়, ২০২২ সালের ২৫ জানুয়ারি পালি বিভাগে সহযোগী অধ্যাপকের বিপরীতে একটি স্থায়ী প্রভাষক পদে নিয়োগের বিজ্ঞপ্তি দেওয়া হয়। সেই পদের বিপরীতে আবেদন করেন ৩৮ জন। গত বছরের ৩ মার্চ পালি বিভাগের পরিকল্পনা কমিটির সভায় আবেদনগুলো যাচাই-বাছাই করা হয়। তবে আবেদনকারী অভি বড়ুয়া তার আবেদনপত্রে এমএ পরীক্ষায় প্রথম হয়েছেন বলে জানান।

কিন্তু তাঁর ফলাফল যাচাই করে দেখা যায় তথ্যটি ভুল। শুধু তা-ই নয়, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে শতকরা হিসাবে প্রাপ্ত নম্বর উল্লেখ করার শর্ত থাকলেও আবেদনপত্রে অভি বড়ুয়া তা উল্লেখ করেননি। বিশ্ববিদ্যালয় বিধি অনুসারে অসম্পূর্ণ ও ত্রুটিপূর্ণ দরখাস্ত সরাসরি বাতিলযোগ্য।

পালি বিভাগের সভাপতি ও ভাইভা বোর্ডের সদস্য শাসনানন্দ বড়ুয়া রূপনের আপত্তি সত্ত্বেও উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের উপস্থিতিতে নিয়োগ বোর্ড বিতর্কিত প্রার্থী অভি বড়ুয়াকেই নিয়োগের জন্য সর্বপ্রথম সুপারিশ করে।

উল্লেখ্য, সম্প্রতি প্রক্টরিয়াল বডি থেকে বহু শিক্ষক পদত্যাগ করলেও অভি বড়ুয়া, অরূপ বড়ুয়া পদত্যাগ করেননি। সমালোচকরা মনে করেন, পেছনেও স্ত্রী অভি বড়ুয়ার নিয়োগের স্বার্থই মুখ্য।

 

সর্বশেষ খবর