শিরোনাম
শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩ ০০:০০ টা

অরাজকপূর্ণ রাষ্ট্রের উদ্ভব ঘটেছে : রব

নিজস্ব প্রতিবেদক

জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, সংবিধান বা আইন অমান্য করে রাষ্ট্র পরিচালনা করার ফলশ্রুতিতে ‘অরাজকপূর্ণ রাষ্ট্রের’ উদ্ভব ঘটেছে। জনগণকে সহিংসতা বা বেআইনি আচরণ থেকে রক্ষা করতে না পারাটাই একটি ব্যর্থ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। আরও একটি বৈশিষ্ট্য যা ব্যর্থ রাষ্ট্রের ক্ষেত্রে প্রযোজ্য- তা হলো সরকার কর্তৃক সংবিধান, আইন-কানুন, বিধি-বিধান অহরহ লঙ্ঘন করা। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

জেএসডি সভাপতি বলেন, মিথ্যা তথ্য, দুর্নীতি এবং অর্থ পাচারের কারণে সরকারি দলের ওপর আইন প্রয়োগ না করে, ভিন্ন মতের ওপর অব্যাহতভাবে তা অপপ্রয়োগ করা। এসবই গণতন্ত্র ও মত প্রকাশের ওপর আক্রমণ করার শামিল। আ স ম রব বলেন, সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেফতার করে ৩০ ঘণ্টা পর আদালতে হাজির করা সংবিধানের সরাসরি লঙ্ঘন। সরকার ক্ষমতার দম্ভে সংবিধান মেনে চলাকে একেবারেই অপ্রয়োজনীয় করে তুলেছে। ডিজিটাল নিরাপত্তার অজুহাতে গ্রেফতারের মাত্রা ও ব্যাপ্তি আরও দৃশ্যমান হওয়ায়, অভ্যন্তরীণ ও ভূরাজনীতিতে সরকার বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়বে।

বিবৃতিতে তিনি অবিলম্বে প্রথম আলো সম্পাদকসহ অন্যদের নামে করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা প্রত্যাহার ও গ্রেফতারকৃত সাংবাদিকদের মুক্তির দাবি জানান।

সর্বশেষ খবর